শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

৩০ অক্টোবর নিউইয়র্কে লালন উৎসব

বুধবার, অক্টোবর ১৯, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: এমন মানব সমাজ কবে গো সৃজন হবে, যে দিন হিন্দু মুসলমান বৌদ্ধ খ্রিস্টান, জাতি গোত্র নাহি রবে’ এ স্লোগানে প্রথম বারের মত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে লালন উৎসব। আগামী ৩০ অক্টোবর জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে উৎসবের উদ্বোধন করবেন লোক সংগীত ও লালন গানের কিংবদন্তী শিল্পী ফরিদা পারভীন। বিশেষ অতিথি থাকবেন বংশীবাদক গাজী আবদুল হাকিম।

সোমবার (‌১৭ অক্টোবর) লালন ফকিরের ১৩২তম মৃত্যু বার্ষিকীতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্ট সংবাদ করে সম্মেলনে লালন উৎসবের ঘোষণা দেন কুষ্টিয়া লালন একাডেমির আজীবন সদস্য ও লালন পরিষদ ইউএসএর আহবায়ক মো. আবদুল হামিদ।

আয়োজকরা জানান, বর্তমান পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠায় মানবধর্মের অনুসারী, আধ্যাত্মিক ব্যক্তিত্ব লালন ফকিরের দর্শন, চিন্তা সর্বত্র ছড়িয়ে দেয়াই উৎসবের লক্ষ্য। অনুষ্ঠানে গান, নাচ, সেমিনার, সিম্পোজিয়াম, থিয়েটার শো, চিত্রকলা, তথ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে ভিন্ন আঙ্গিকে লালনকে উপস্থাপন করা হবে।

উৎসবে অতিথি থাকবেন একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায় ও বিজ্ঞানী নূরুন নবী, ডাক্তার জিয়া উদ্দিন, সংগীত শিল্পী তাজুল ইমাম, সাংবাদিক হাসান ফেরদৌস, ডাক্তার সারোয়ারুল হাসান চৌধুরী, ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক লিডার অ্যাট লার্জ অ্যাটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি বোর্ড সদস্য ডেমোক্র্যাট নেতা মোহাম্মদ এন মজুমদার, নৃত্যশিল্পী অ্যানি ফেরদৌস, লায়ন ক্লাবের প্রেসিডেন্ট আহসান হাবিব, শাহ গ্রপের প্রতিষ্ঠান শাহ জে চৌধুরী, নাট্যব্যক্তিত্ব গার্গী মুখার্জি, গোলাম সারোয়ার হারুন ও ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সুমন মুখোপাধ্যায়।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফাহিম রেজা নূর, উৎসবের প্রধান উপদেষ্টা কমিউনিটি অ্যাক্টিভিস্ট নূরুল আমিন বাবু, টাইটেল স্পন্সর ইন্টার্ন ইনভেস্টমেন্টের চেয়ারম্যান, নূরুল আজিম, আহবায়ক মো. আবদুল হামিদ, সমন্বয়ক গোপাল স্যানাল, স্বীকৃতি বড়ুয়া, দিনেশ চন্দ্র মজুমদার, সুখেন গমেজ ও হাসানুজ্জামান সাকী, সংগীত শিল্পী শাহ মাহবুব, কালচারাল অ্যাক্টিভিস্ট ইসরাত জাহান।

দিনব্যাপী উৎসবে সবার উপস্থিতি কামনা করেছেন আয়োজকরা।