রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

৩৪ হাজার বার্গার খেয়ে বিশ্ব রেকর্ড!

সোমবার, মার্চ ৪, ২০২৪

প্রিন্ট করুন

উইসকনসিন, যুক্তরাষ্ট্র: পুরো জীবনে ৩৪ হাজার বিগ ম্যাক হ্যামবার্গার বা বার্গার খেয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের নাগরিক ডন গোর্স্ক। ৭০ বছর বয়সি এ মার্কিনি রেকর্ড গড়তে প্রতিদিন অন্তত দুটি করে বার্গার খেয়েছেন। বিখ্যাত ম্যাকডোনাল্ডস বার্গার গোর্স্ক তেলে না ভেজে খেতেন ও প্রতিদিন ছয় মাইল হাঁটতেন। এতে তিনি গিনেস ওয়ার্ল্ড বুকে নিজের পূর্বের ৩২ হাজার বিগ ম্যাক খাওয়ার রেকর্ড ভেঙে এবার ৩৪ হাজার বার্গার খাওয়ার রেকর্ড গড়েছেন। খবর গার্ডিয়ানের।

গেল ২৯ ফেব্রুয়ারি গিনেস ওয়ার্ল্ড বুককে দেয়া সাক্ষাৎকারে গোর্স্ক বলেন, ‘অনেকে ভেবেছিলেন, আমি এবার মারা যাব। কিন্তু, পরিবর্তে আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দীর্ঘ কাল ধরে চলা রেকর্ডধারীদের একজন হয়েছি।’

যুক্তরাষ্ট্রের উইসকনসিনের ফন্ড ডু ল্যাক কারাগারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা গোর্স্ক ১৯৭২ সালের ১৭ মে প্রথম বার বিগ ম্যাক খান। এরপর থেকেই বিগ ম্যাকের সাথে তার প্রেমের সম্পর্ক হয়ে উঠে।

গোর্স্ক প্রথম দিন থেকে খাওয়া প্রতিটি বিগ ম্যাকের রসিদ ও কার্টন নিজের সংগ্রহে রেখেছেন। প্রতিনিয়ত বিগ ম্যাক খাওয়ায় তার মা বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। কিন্তু, ছেলের বার্গারপ্রীতি দেখে তিনি গোর্স্ককে দিনে মাত্র একটি নন-বিগ ম্যাক খাওয়ার অনুমতি দেন। কিন্তু, ১৯৮১ সালে আশাহত হয়ে ছেলের বার্গার খাওয়া নিয়ে কড়াকড়ি করা বাদ দেন। তখন গোর্স্কের মা বলেছিলেন, ‘এত খাওয়ার পরও যখন মরোনি, তো খেয়ে যাও বাবা!’

এরপর থেকে গোর্স্ক প্রতিদিন একটি ম্যাকডোনাল্ডসের শাখায় যেতেন ও নয়টি করে বিগ ম্যাক অর্ডার করতেন। প্রতিটি বার্গার তিনি আরাম করে খেতেন। ওই ম্যাকডোনাল্ডসের শাখার পার্কিং লটেই তিনি নিজের স্ত্রী মেরিকে বিয়ের প্রস্তাব দিয়েছিলেন।

সবচেয়ে বেশি বিগ ম্যাক খাওয়ার রেকর্ড গোর্স্ক সর্বপ্রথম নিজের ঝুলিতে নেন ১৯৯৯ সালে। এরপর তিনি ২০১১ সালে ২৫ হাজার বিগ ম্যাক খেয়ে নিজের রেকর্ডকে নিজেই ভাঙেন। তবে, ২০২৩ সালে তিনি মাত্র ৭২৮টি বিগ ম্যাক খেয়েছেন। এতে তার মোট বার্গার খাওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার ১২৮টিতে।