রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

৩ ও ৪ নভেম্বর চট্টগ্রাম শিল্পকলায় কথাসুন্দরের নাটক ‘বৃত্তের বাইরে’র প্রদর্শনী

বুধবার, নভেম্বর ২, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘কথাসুন্দর’ নাট্যদল চট্টগ্রামের নাট্যাঙ্গনেই যাদের পদচারণা। ‘পৃথিবীর যা কিছু সুন্দর ও মহান, তা আমরা অকুণ্ঠচিত্তে গ্রহণ করার পক্ষপাতী, যদি কিছু দেবার থাকে তা অকৃপণভাবে দিতে চাই’- এ প্রত্যয়ে সব সংকীর্ণতার উর্ধে উঠে ও বিশুদ্ধ শিল্পচর্চার মধ্য দিয়ে ২০১৯ সালে যাত্রা শুরু করেছিল এ দলটি। মূলত নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের মনেপ্রাণে নাট্যকর্মী হিসেবে গড়ে তোলার স্বপ্ন নিয়ে গঠিত হয় এ নাট্যসংগঠন। আর স্বপ্নের কাণ্ডারি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক অধ্যাপক কুন্তল বড়ুয়া।

২০১৯ সালের ১৬ অক্টোবর মঞ্চে আসে তাদের প্রথম প্রযোজনা ‘খেলাঘর’। জাতীয় ও আন্তর্জাতিকভাবে যা সফল হয়েছে। এবার দ্বিতীয় প্রযোজনা হিসেবে আগামী ৩ ও ৪ নভেম্বর জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামে প্রতিদিন সন্ধ্যা সাতটায় মঞ্চে আসছে সন্তোষ চক্রবর্তীর ঠিকানা অবলম্বনে নাটক ‘বৃত্তের বাইরে’। নাটকটিতে অভিনয় করবেন চট্টগ্রামের নাট্য অঙ্গনের অভিনেতা ও অভিনেত্রীসহ চবির নাট্যকলা বিভাগের কয়েকজন শিক্ষার্থী। অভিনয়ে আছেন কঙ্কন দাশ, সুচরিত চৌধুরী টিংকু, আব্দুল হাদী, হিমাদ্রি শেখর রায়, সাথী চক্রবর্তী, পায়েল চৌধুরী, তানভীর, প্রাঙ্গণ শুভ ও ময়ূরাক্ষী দাশ গুপ্ত ইচ্ছে।

আলোক পরিকল্পনায় থাকবেন নাট্য নির্দেশক অসীম দাশ। আবহ প্রক্ষেপণে থাকবেন দেবাশীষ রায়, সুমেধ বড়ুয়া ও অভ্র বড়ুয়া।

এছাড়া ৪ নভেম্বর শিল্প ও সংস্কৃতির নানা শাখায় অসামান্য অবদানের স্বীকৃতিসরূপ কলকাতার প্রখ্যাত নাট্য সমালোচক, নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক, চিত্রশিল্পী উত্তম সেন (ঢাকা) ও দীপক দত্তকে (চট্টগ্রাম) সম্মাননা দেয়া হবে। অনুষ্ঠানের পৌরোহিত্য করবেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অনুপম সেন।

কুন্তল বড়ুয়া বলেন, ‘নারী জাগরণের নাটক নয় একটি ব্যক্তি মানুষের তথাকথিত অনুশাসন ভেঙে ফেলার মানসিক শক্তিকে চিহ্নিত করার নাটক, বাবা হোক আর স্বামী হোক তাদের ইচ্ছেটাই সব নয়, শেষ কথা নয়, সব নারীর তাদের চিন্তা-চেতনা থাকে, অন্তত থাকা উচিত- এসব দিকই উঠে আসবে ‘বৃত্তের বাইরে’ নাটকে।