রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

৪৮ বছর কারাভোগের পর ওকলাহোমার ৭১ বছর বয়সী ব্যক্তিকে নির্দোষ ঘোষণা

বৃহস্পতিবার, ডিসেম্বর ২১, ২০২৩

প্রিন্ট করুন

ওকলাহোমা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে ৭১ বছর বয়সী এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করা হয়েছে। তিনি কোনভাবে জড়িত না এমন এক হত্যা মামলায় প্রায় ৫০ বছর কারাগারে কাটানোর পর তাকে নির্দোষ ঘোষণা করা হলো। খবর এএফপির।

দি ন্যাশনাল রেজিস্ট্রি অফ এক্সোনেরেশনস জানায়, গ্লিন সিমন্স অব্যাহতি পাওয়ার পূর্বে যত সময় কারাগারে কাটিয়েছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর পূর্বে আর কোন বন্দিকে এত দীর্ঘ সময় ধরে কারাগারে কাটাতে হয়নি। সিমন্স একজন কৃষ্ণাঙ্গ।

সিমন্স ৪৮ বছর এক মাস ১৮ দিন কারাগারে থাকার পর গেল জুলাইয়ে মুক্তি পান।

সিমন্স ও ডন রবার্ট নামের আরেকজনকে হত্যা মামলায় ১৯৭৫ সালে মৃত্যদণ্ডে দণ্ডিত করা হয়। পূর্বের বছর ওকলাহোমার এডমন্ডে ডাকাতির সময় মদের দোকানের ৩০ বছর বয়সের কর্মী নিহত হওয়ার মামলায় তাদের দায়ী করে এ সাজা দেয়া হয়েছিল।

পরে, তাদের সাজা কমিয়ে যাবজ্জবীবন কারাদণ্ড দেয়া হয়।

সিমন্স এবং রবার্টসকে কেবলমাত্র একজন কিশোর গ্রাহকের সাক্ষীর ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ওই কিশোর সেখানে গুলিবিদ্ধ হওয়ার পর প্রাণে বেঁচে গিয়েছিল।

উভয় ব্যক্তি তাদের বিচার চলাকালে দাবি করেছিল যে, মদের দোকানের ওই কর্মীকে হত্যা করার সময় তারা ওকলাহোমাতেই ছিল না।

দীর্ঘ সময় পর এ মামলার বিষয়ে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ওকলাহোমা কাউন্টি জেলা আদালতে শুনানিতে সিমন্সকে নির্দোষ ঘোষণা করা হয়।

সিমন্স সাংবাদিকদের বলেন, ‘আজ এমন একটি দিন, যে দিনের জন্য আমরা দীর্ঘ, দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলাম। ‘অবশেষে আমরা বলতে পারি আজ ন্যায় বিচার হয়েছে।’

দি ন্যাশনাল রেজিস্ট্রি অফ এক্সানেশনস জানায়, সিমন্সের সাথে কারাদণ্ডপ্রাপ্ত আসামি ডন রবার্টস ২০০৮ সালে জেল থেকে মুক্তি পায়।

সিমন্স এখন ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য হতে পারে।