মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

অর্থ সংগ্রহে ট্রাম্পের চেয়ে এবারও এগিয়ে কমলা

শনিবার, সেপ্টেম্বর ৭, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী ও যুক্তরাষ্ট্রেওর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস গেল আগস্ট মাসে নির্বাচনী তহবিলে ৩৬ কোটির বেশি ডলার অর্থ সংগ্রহ করেছেন। অন্য দিকে, তার প্রতিপক্ষ রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ও যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একই সময় ১৩ কোটি ডলার অর্থ সংগ্রহ করতে পেরেছেন। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে কমলা ও ট্রাম্প জোরালো নির্বাচনী প্রচারণা চালিয়ে যাাচ্ছেন। দুই নেতাই একে অন্যের দোষ-ত্রুটি জনসমক্ষে তুলে ধরে ভোটারদের নিজ নিজ পক্ষে টানার চেষ্টা করে যাচ্ছেন।

কমলার নির্বাচনী প্রচারণা শিবির শুক্রবার (৬ সেপ্টেম্বর) জানায়, প্রার্থী হিসেবে প্রথম পূর্ণ মাস আগস্টেই পার করেছেন কমলা। এ মাসে প্রায় ৩০ লাখ দাতার কাছ থেকে নির্বাচনী তহবিলে ৩১ কোটির বেশি ডলার মিলেছে। মাস শেষে নির্বাচনের জন্য কমলার ৪০ কোটি ডলারের কিছু বেশি নগদ অর্থ রয়েছে।

এ দিকে, ট্রাম্পের প্রচারণা শিবির গেল বুধবার জানায়, আগস্টে তাদের নির্বাচনী তহবিলে ১৩ কোটি ডলার উঠেছে।

কমলার নির্বাচনী ম্যানেজার জুলি শাভেজ রদ্রিগেজ শুক্রবার (৬ সেপ্টেম্বর) বলেছেন, ‘মাত্র অল্প সময়ের মধ্যে ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের প্রার্থিতা একটি ইতিহাস সৃষ্টিকারী, বিশাল ও বৈচিত্র্যময় জোটকে উজ্জীবিত করে তুলেছে। উৎসাহ শক্তি ও দৃঢ়তায় তিনি মন জয় করছেন। এটা অনস্বীকার্য যে, ‘প্রাণবন্ত সমর্থন আমরা পাচ্ছি, তাতে আমরা নিশ্চিত করছি যে, ডোনাল্ড ট্রাম্পকে এক বার ও সর্বদা হারাতে আমরা ভোটারদের সাথে আমাদের এ সম্পর্ককে সচল রাখতে যথাসাধ্য চেষ্টা করব।’

ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির সভাপতি জেমি হ্যারিসন বলেছেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে এবারের আগস্ট সবচেয়ে সেরা তৃণমূল পর্যায়ে অর্থ সংগ্রহের মাস।’

কমলার তহবিল সংগ্রহ ও সমর্থন বৃদ্ধি সত্ত্বেও জরিপগুলো আভাস দিচ্ছে, ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্য পেনসিলভানিয়া, মিশিগান ও জর্জিয়ায় ট্রাম্পের সাথে তার তীব্র প্রতিযোগিতা হতে পারে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ডেমোক্রেটিক দলের প্রার্থী থাকাকালে চলতি বছরে প্রথম ছয় মাসে তহবিল সংগ্রহে ট্রাম্পই এগিয়ে ছিলেন। গেল জুলাইয়ের মাঝামাঝি হোয়াইট হাউসের দৌড় থেকে বাইডেন সরে দাঁড়ানোয় নাটকীয়ভাবে প্রতিযোগিতা মঞ্চে কমলা উঠে আসেন। এর পর থেকে পরিস্থিতি পাল্টাচ্ছে। নির্বাচনী তহবিলে ট্রাম্পের তুলনায় বেশি অর্থ সংগ্রহ করে চলেছেন কমলা।