রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

অষ্টম মেয়াদে চট্টগ্রাম ওয়াসার এমডি ৮১ বছর বয়সী ফজলুল্লাহ

শুক্রবার, আগস্ট ৪, ২০২৩

প্রিন্ট করুন
একেএম ফজলুল্লাহ

চট্টগ্রাম: চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে একেএম ফজলুল্লাহকে অষ্টম মেয়াদে নিয়োগ দেয়া হয়েছে। ৮১ বছর বয়সী ফজলুল্লাহ টানা সাত মেয়াদে ১৪ বছর ধরে এ পদে দায়িত্ব পালন করছেন। চলতি বছরের অক্টোবরে তার সপ্তম মেয়াদের দায়িত্ব শেষ হওয়ার কথা ছিল। কিন্তু, মেয়াদ শেষ হওয়ার প্রায় দুই মাস আগে তাকে ফের নিয়োগ দিয়েছে সরকার। বৃহস্পতিবার (৩ আগস্ট) পুনর্নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগের পানি সরবরাহ শাখার উপ-সচিব মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন ১৯৯৬ এর ২৮ (২) ধারা মোতাবেক একেএম ফজলুল্লাহকে তার বর্তমান চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পর থেকে তিন বছরের জন্য চট্টগ্রাম ওয়াসার এমডি হিসেবে পুনর্নিয়োগ করা হল। আগামী ১ নভেম্বর থেকে তিন বছর তিনি দায়িত্ব পালন করবেন।’

অষ্টম দফায় নিয়োগ পাওয়ার পর একেএম ফজলুল্লাহ সংবাদ মাধ্যমকে বলেন, ‘অভিজ্ঞতা ও কাজ বিশ্লেষণ করে সরকার মনে করেছে, আমাকে দায়িত্ব দিলে প্রকল্পের কাজগুলো ঠিকভাবে শেষ হবে। কারণ, প্রকল্প বাস্তবায়নের প্রক্রিয়া আমার জানা। তাই, দেশের স্বার্থে আমাকে ফের দায়িত্ব দিয়েছে, যদিও আমি হাতে চিঠি পাইনি।’

একেএম ফজলুল্লাহর জন্ম ১৯৪২ সালে। তিনি চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে অবসর নেন ২০০০ সালে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ৬ জুলাই প্রথম বার চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান পদে এক বছরের জন্য নিয়োগ পান। এরপর আরো এক বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন তিনি। ২০১১ সালে ঢাকা ওয়াসার আদলে চট্টগ্রাম ওয়াসাতেও ব্যবস্থাপনা পরিচালকের পদ তৈরি করা হয়। ওয়াসা বোর্ডও পুনর্গঠন করা হয়। তখন এমডি পদে নিয়োগ পান তৎকালীন চেয়ারম্যান একেএম ফজলুল্লাহ। সেই থেকে এমডি পদে দায়িত্ব পালন করছেন তিনি।

চট্টগ্রাম ওয়াসা পরিচালিত হয় ১৯৯৬ সালের ওয়াসা অ্যাক্ট অনুযায়ী। এ আইনে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা এমডি। আইনে এমডি পদে একই ব্যক্তি সর্বোচ্চ কত বার বা কত বছর নিয়োগ পেতে পারেন, সে বিষয়ে কিছু বলা নেই। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এমডি পদে নিয়োগ দেয় সরকার।