শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আইআইইউসিতে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ অনুষ্ঠিত

শনিবার, জানুয়ারী ১৪, ২০২৩

প্রিন্ট করুন

সীতাকুণ্ড, চট্টগ্রাম: বাংলাদেশ বিজ্ঞান একাডেমির উদ্যোগে বিএএস-এফএসআইবিএল বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ এর বিভাগীয় বাছাইপর্ব শুক্রবার (১৩ জানুয়ারি) দিনব্যাপী আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। উদ্বোধন করেন আইআইইউসির ট্রেজারার প্রফেসর মুহাম্মদ হুমায়ুন কবির।

অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আজকে তোমরা এখানে নিজেদের যোগ্যতায় এ বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিচ্ছ । আশা করি, এ যোগ্যতাকে অক্ষুণ্ণ রেখে এক দিন তোমরা বিশ্বের বিভিন্ন জায়গায় পৌঁছে নিজেদেরকে সাফল্যমন্ডিত করবে ও দেশের জন্য সুনাম অর্জন করবে।’

অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ এর সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসির ডিরেক্টর প্রফেসর এম দেলোয়ার হোসেন ও বিভিন্ন ফ্যাকাল্টির শিক্ষকবৃন্দ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট ও সাউথ জোনের হেড মোহাম্মদ কামাল উদ্দিন, নর্থ জোনের হেড মোহাম্মদ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড- ২০২৩ এ অংশগ্রহণকারী শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। পরে আইআইইউসির কেন্দ্রীয় অডিটোরিয়ামে চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৩ এর বাছাইকৃত শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়। এতে অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ইয়র্ক কলেজ অফ পেনসিলভানিয়ার ডিপার্টমেন্ট অফ ইলেকট্রিক্যাল এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিরেক্টর প্রফেসর কালা মিয়া।

তিনি বলেন, ‘তোমরা যারা আজকে এ বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ এ অংশ নিয়েছম, তোমরা সবাই এ দেশের ভবিষ্যৎ। আমি নিজেও বিজ্ঞানের একজন ছাত্র ছিলাম। জীবনে কখনোই আত্মতুষ্টিতে ভোগা যাবে না, জ্ঞান অর্জনের ক্ষুধাকে সব সময় বাঁচিয়ে রাখতে হবে। তাহলেই জীবনে সফলতা আসবে।’

সনদ বিতরনী অনুষ্ঠানে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আইআইইউসির রেজিস্ট্রার এএফএম আক্তারুজ্জামান কায়সার, সাইন্স ফ্যাকাল্টির ভারপ্রাপ্ত ডীন প্রফেসর মুনিরুল ইসলাম, টিএমডির চেয়ারম্যান প্রফেসর মাহি উদ্দিন, সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর একেএম মাসুম, ইইই ডিপার্টমেন্টের চেয়ারম্যান সিকদার সানবিম চৌধুরী, সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর ইঞ্জিনিয়ার মুহাম্মদ আবু ইউসুফ, ইটিই ডিপার্টমেন্টের এসোসিয়েট প্রফেসর ও চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ অর্গানাইজিং কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. জসিম উদ্দিন।

চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ মাধ্যমিক (নবম-দশম শ্রেণি ও সমমান) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি ও সমমান) এ দুই গ্রুপে অনুষ্ঠিত হয়।

বিজ্ঞান অলিম্পিয়াডে পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিত থেকে সৃজনশীল প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এ প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের সর্বমোট ১০৫টি স্কুল-কলেজ থেকে মোট ৫৪৩ জন শিক্ষার্থী অংশ নেয়, তার মধ্যে ৭৫টি স্কুল থেকে ৩৭০ জন ও ৩০টি কলেজ থেকে ১৭৩ জন শিক্ষার্থী।

চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৩ থেকে মেধা অনুযায়ী ২৫ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে, যারা আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে চূড়ান্ত পর্বে অংশ নেবে।