রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

আইআইইউসিতে ‘বাংলাদেশ ২০৪১: এ স্মার্ট ভিশন ফর দ্যা ফিউচার’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

শুক্রবার, জুলাই ২৮, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) ইলেক্ট্রনিক ও টেলিযোগাযোগ বিভাগের (ইটিই) ইটিই ইলেক্ট্রনিক সোসাইটি (শুক্রবার ২৮ জুলাই) ‘বাংলাদেশ ২০৪১: এ স্মার্ট ভিশন ফর দ্যা ফিউচার’ শীর্ষক ওয়েবিনার করেছে। এতে প্রধান অতিথি ছিলেন আইআইইউসির বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের ফিমেইল একাডেমিক জোনের চেয়ারম্যান রিজিয়া রেজা চৌধুরী ও বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এএফএম আকতারুজ্জামান কায়সার। ইলেক্ট্রনিক ও টেলিযোগাযোগ বিভাগের শিক্ষকমণ্ডলীর উপস্থিতিতে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান বক্তা সলিউশন আর্কিটেক্ট আবু নাসের মোহাম্মদ মইনুদ্দিন।

অনুষ্ঠানে রিজিয়া রেজা চৌধুরী দেশকে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে বর্তমান সরকারের সুপরিকল্পিত অগ্রযাত্রার প্রশংসা করে সব প্রকৌশল শিক্ষার্থীকে যার যার অবস্থান থেকে সচেষ্ট হয়ে এগিয়ে আসার আহবান ব্যক্ত করেন।

তিনি আইআইইউসির সব শিক্ষার্থী এ ব্যাপারে সচেষ্ট হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। তাছাড়া, তিনি আইআইইউসির ইলেক্ট্রনিক ও টেলিযোগাযোগ বিভাগের এ সময়োপোযোগী আয়োজনের প্রশংসা করেন।

এএফএম আকতারুজ্জামান কায়সার দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর এবং এর পরবর্তী ধাপ হিসেবে স্মার্ট বাংলাদেশের স্বপ্নযাত্রায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বেতবুনিয়ায় ভূ-উপগ্রহকেন্দ্র স্থাপনের সময় থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনের ঘটনার কথা উল্লেখ করে দেশের ক্রম-বর্ধমান উন্নয়নের এ অগ্রযাত্রার ব্যাপারে আশাবাদ ব্যাক্ত করেন।

ওয়েবিনারে প্রধান বক্তা আবু নাসের মোহাম্মদ মাইনুদ্দিন স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারের নির্ধারিত চারটি ভিত্তি তথা স্মার্ট সিটিজেন, স্মার্ট গভারন্যান্স, স্মার্ট ইকোনমি ও স্মার্ট সোসাইটির পরিচয় এবং এর বাস্তবায়নে সরকারের হাতে হাতে নেয়া বছরভিত্তিক পরিকল্পনাগুলো বিস্তারিতভাবে উল্লেখ করেন। তাছাড়া, তিনি ভবিষ্যতের প্রকৌশলীরা কিভাবে নিজেদের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের জন্য তৈরি করতে পারে, সে বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন। পাশাপাশি, স্মার্ট বাংলাদেশ গড়তে আই ও টি এর উপর বিশেষ জোর দেয়ার ব্যাপারে তিনি পরামর্শ দেন।

অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের স্বতঃস্ফূর্ত অংশ নে। এমন অনুষ্ঠান ধারাবাহিকভাবে আয়োজনের ব্যাপারে অতিথিরা আশাবাদ ও শুভ কামনা ব্যক্ত করেন। আইআইইউসির ইলেক্ট্রনিক ও টেলিযোগাযোগ বিভাগের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সৈয়দ জাহিদুর রাশীদের সমাপনী বক্তব্য দেন।