রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

আইনি জটিলতা পিছু ছাড়ছে না ট্রাম্পের

শনিবার, আগস্ট ২৭, ২০২২

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: আইনি জটিলতা পিছু ছাড়ছেই না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। ইতিমধ্যে মার্কিন এক বিচারপতি ট্রাম্পের বিরুদ্ধে চলমান তদন্ত সংক্রান্ত আরো তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছেন। খবর ডয়চে ভেলের।

যুক্তরাষ্ট্রে আসন্ন মধ্যবর্তী সংসদ নির্বাচনে বিরোধী রিপাবলিকান দল ট্রাম্পের জনপ্রিয়তা কাজে লাগিয়ে সাফল্যের আশা করে আসছে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন নানা কারণে অনেক মানুষকে হতাশ করায় সংসদের দুই কক্ষের নিয়ন্ত্রণ ফের নিজেদের হাতে তুলে নিতে চায় রক্ষণশীল এ দল। কিন্তু ট্রাম্পকে ঘিরে বর্তমান আইনি সংঘাত সেই স্বপ্নকে প্রশ্নের মুখে ফেলছে। এর মধ্যে ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলের প্রার্থী হওয়ার ঘোষণা দিলেও পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতে পারে। শেষ পর্যন্ত ট্রাম্প রিপাবলিকান দলের জন্য দায় হয়ে দাঁড়ালে তাকে সহজে ঝেড়ে ফেলাও কঠিন।  

গত ৮ আগস্ট ফ্লোরিডায় ট্রাম্পের মার-আ-লাগো এস্টেটে তল্লাশি চালিয়ে যেসব নথিপত্র উদ্ধার করা হয়েছে, সেগুলি যাতে প্রকাশ্যে না আসে তার জন্য প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ট্রাম্প। কিন্তু এক বিচারপতি আইন মন্ত্রণালয়কে শুক্রবার (২৬ আগস্ট) দুপুরেই সেই এফিডেভিটের কাটছাঁট করা অংশ প্রকাশ করার নির্দেশ দিয়েছেন।

ফেডারেল তদন্তকারীরাও চলমান তদন্তের স্বার্থে কিছু অংশ গোপন রাখতে আগ্রহী। বিচারপতির আদেশ কার্যকর হলে ট্রাম্পের এস্টেটে তল্লাশি চালানোর কারণ সম্পর্কে আরো কিছু খুঁটিনাটি বিষয় প্রকাশ্যে জানা যাবে। এখনো পর্যন্ত জানা গেছে যে, এফবিআই তল্লাশি চালিয়ে মোট ১১টি গোপন সরকারি নথিপত্রের সেট উদ্ধার করেছে।

আদালতের আদেশে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত সংক্রান্ত বাড়তি কিছু তথ্য প্রকাশ্যে এলে সাবেক প্রেসিডেন্ট আরো আইনি জটিলতার মুখে পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

এফবিআই সন্দেহ করছে যে, ট্রাম্প তিনটি ফেডারেল আইন লঙ্ঘন করেছেন। গুপ্তচরবৃত্তি আইনের আওতায় প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য সংক্রান্ত অনিয়মও সেই তালিকায় রয়েছে। এছাড়া সরকারি রেকর্ড ধ্বংস বা কারচুপির সন্দেহও করা হচ্ছে।