মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আচমকা এরদোয়ানকে ফোনকল বাইডেনের

সোমবার, জুলাই ১০, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি/আঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সাথে টেলিফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় বাইডেন জানিয়েছেন, তিনি দ্রুত সময়ের মধ্যে সুইডেনকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হিসেবে দেখতে চান। রোববার (৯ জুলাই) হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে ফোনালাপের বিষয়টি জানানো হয়েছে। খবর ব্লুমবার্গের।

সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার বিষয়টি আটকে রেখেছে তুরস্ক ও হাঙ্গেরি। ন্যাটোর নিয়মানুযায়ী, নতুন সদস্য যুক্ত করতে হলে আগের সব সদস্য দেশের সম্মতির প্রয়োজন হয়। এ পরিস্থিতিতে সামরিক জোটটির শীর্ষ সম্মেলনের প্রাক্কালে এরদোয়ানের সাথে টেলিফোনে কথা বলেন বাইডেন।

এ দিকে, তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয়ের যোগাযোগ পরিদফতরের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সন্ত্রাসবিরোধী আইনের মধ্য দিয়ে তুরস্কের চাওয়া পূরণে উদ্যোগ নিয়েছে স্টকহোম। কিন্তু, সুইডেনে এখনো কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সমর্থকরা বিক্ষোভ করছেন। এ কারণে স্কটহোমের এসব উদ্যোগ ফলপ্রসূ হচ্ছে না। ফোনালাপে বিষয়টি বাইডেনকে জানিয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।’

লিথুনিয়ার ভিলনিয়াসে মঙ্গলবার (১১ জুলাই) বসতে যাচ্ছে ন্যাটোর শীর্ষ সম্মেলন। এ সময় সেখানে মুখোমুখি বৈঠকের মাধ্যমে দ্বিপক্ষীয় সম্পর্ক ও আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করার বিষয়ে সম্মত হয়েছেন বাইডেন ও এরদোয়ান।

সোমবার (১০ জুলাই) এরদোয়ান ও সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনের মধ্যে আলোচনা হবে। ক্রিস্টারসন সুইডেনের যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রতিরক্ষা সংস্থার ৩২তম সদস্য হওয়ার ব্যাপারে তুরস্কের আপত্তি তুলে নিতে এরদোয়ানকে রাজি করাবেন বলে আশাবাদী।