শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আড়াই মাস পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানী শুরু

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪

প্রিন্ট করুন

দিনাজপুর: দিনাজপুর জেলার হিলি স্থলবন্দর দিয়ে আড়াই মাস পর ভারত থেকে আলু আমদানী শুরু হয়েছে। মেসার্স প্রিয়ম ইন্টারপ্রাইজ নামের প্রতিষ্ঠান আলু আমদানী করেছে। দিনাজপুর হিলি স্থল বন্দর আমদানী-রপ্তানিকারক অ্যাসোয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন শিল্পী বুধবার (২৫ সেপ্টেম্বর) রাত দশটার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দেশের বাজারে আলুর মূল্য নিয়ন্ত্রণ রাখতে ভারত থেকে আমদানীকারক ব্যবসায়ীরা আলু আমদানী করেছেন।

সাখাওয়াত হোসেন বলেন, ‘বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে ভারত থেকে রাত আটটা পর্যন্ত পাঁচটি ট্রাকে ১০৮ মেট্রিক টন আলু আমদানী করা হয়েছে।

টন প্রতি আলু ১৮০ মার্কিন ডলারে আমদানী হচ্ছে, যা কেজি দরে ২১ দশমিক ছয় টাকা পড়েছে বলে জানান হিলি স্থলবন্দর আমদানী-রপ্তানী গ্রুপের সহ-সভাপতি শহীদুল ইসলাম শহীদ।

তিনি বলেন, ‘আমদানীকারকেরা পাইকারি বাজারে সর্বোচ্চ ২৫ টাকা কেজি ধরে আমদানী করা আলু বিক্রি করবেন।
খুচরা বাজারে এ আলু পরিবহন খরচসহ ৩০-৩৫ টাকা কেজি দরে বিক্রি হলেই খুচরা ব্যবসায়ীদের পুষিয়ে যাবে।’

হিলি স্থলবন্দর সিএনএফ এজেন্ট পারভেজ হোসেন বলেন, ‘ভারত সরকার যেহেতু আলুর ক্ষেত্রে শুল্ক কমে দিয়েছেন, দেশে আলুর বাজার উদ্ধগতি চলমান রয়েছে। এসব বিবেচনায় বাণিজ্য মন্ত্রণালয় ভারত থেকে আলু আমদানী করতে ব্যবসায়ীদের অনুমতি দিয়েছেন। বাজারে আমদানী বাড়লে আলুর বাজার দর নিয়ন্ত্রণ থাকবে বলে ব্যবসায়ীরা মনে করছেন। সে কারণেই ভারত থেকে ব্যবসায়ীরা দীর্ঘ আড়াই মাস পর বুধবার (২৫ সেপ্টেম্বর) পাঁচটি ট্রাকে এ আলু আমদানী করেছেন। সর্বশেষ গেল ৮ জুলাই ভারত থেকে আলু আমদানী করা হয়েছিল। বর্তমানে ভারতে আলুর দাম কম থাকায় দিনাজপুরসহ দেশের অন্যান্য জেলা ও ঢাকা থেকে ব্যবসায়ীরা আলু আমদানীর উপর গুরুত্ব দিয়ে আমদানী করতে উৎসাহ দিচ্ছেন।’

আমদানী করা আলু বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) হিলি স্থলবন্দর থেকে বিভিন্ন জেলায় পাইকারেরা নিয়ে যাবে। আমদানী করা আলুর বাজার দর গেল আড়াই মাস পূর্বে আমদানী করা আলু থেকে দাম কম হবে। বর্তমানে কম দামে আমদানী করা আলুর বাজার ধরে চাহিদা থাকলে ফের আলু আমদানী করা হবে বলে সূত্রটি নিশ্চিত করেন।