সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইউক্রেনকে আরো ২০০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

শুক্রবার, জুন ৯, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আরো দুই বিলিয়ন বা ২০০ কোটি মার্কিন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ অর্থ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে দেশটি নিজেদের আকাশ প্রতিরক্ষা আরো জোরদারে ব্যবহার করবে। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ২০০ কোটি ডলারের বেশি দামের একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার (৯ জুন) এ সহায়তা প্যাকেজ ঘোষণা করা হতে পারে।

ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভের অধীনে দেয়া এ সহায়তা তহবিলে আকাশ প্রতিরক্ষা যুদ্ধাস্ত্রের ওপর জোর দেয়া হবে ও ইউক্রেনকে হক মিসাইল লঞ্চার ও দুই ধরনের উন্নত প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল কিনতে সাহায্য করবে।

এ দিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যত দিন প্রয়োজন হবে, তত দিন তহবিল বরাদ্দের মাধ্যমে ইউক্রেনকে অর্থায়ন করবে যুক্তরাষ্ট্র। সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এর আগে গেল সপ্তাহে ইউক্রেনের জন্য নতুন করে ৩০ কোটি মার্কিন ডলারের অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। নতুন ওই সহায়তা প্যাকেজের অধীনে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি মিলিয়ন মিলিয়ন রাউন্ড গোলাবারুদও অন্তর্ভুক্ত রয়েছে।

মার্কিন এ প্রতিরক্ষা বিভাগ সে সময় জানায়, সর্বশেষ এ সহায়তার ফলে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে মার্কিন নিরাপত্তা সহায়তার মোট পরিমাণ হবে তিন হাজার ৭৬০ কোটি মার্কিন ডলার।