রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইউক্রেনকে আরো ২০ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

বুধবার, ডিসেম্বর ১৩, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: রাশিয়ার সাথে যুদ্ধ চালিয়ে যেতে ইউক্রেনকে আরো ২০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়াও, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে যুদ্ধে আশা না ছাড়তে বলেছেন তিনি। খবর দ্য গার্ডিয়ানের।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) হোয়াইট হাউসে জেলেনস্কির সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন বাইডেন।

প্রায় দুই বছর ধরে ইউক্রেনে অভিযান চালাচ্ছে রাশিয়া। শুরু থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের তহবিলে টান পড়তে থাকলেও তেমন একটা তোয়াক্কা নেই জো বাইডেনের। এ ব্যাপারে বিভিন্ন সময় রিপাবলিকানদের চাপের মুখেও পড়তে হয়েছে তাকে। এমন নাজুক অবস্থার মধ্যে আরেক বার ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করলেন বাইডেন।

মঙ্গলবার (১২ ডিসেম্বরন) জো বাইডেনের সাথে হোয়াইট হাউসে সাক্ষাৎ করেন ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে লডাই করার জন্য আরো সামরিক সহযোগিতার জন্যেই এই বৈঠক। এ সময় সামরিক সহযোগিতার ওপর নির্ভরশীলতা কমিয়ে ধীরে ধীরে চলমান যুদ্ধে সঠিক দিকে এগিয়ে যাওয়ার কথা বলেন জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, ‘২০২৪ সালে রাশিয়ার আক্রমণকে ব্যাহত করাই তাদের মূল লক্ষ্য।’

এ দিকে, বৈঠকে আরো এক বার ইউক্রেনের প্রতি নিজেদের সমর্থনের কথা জানান জো বাইডেন। পাশাপাশি, রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেনকে যুদ্ধের আশা না ছাড়তে বলেন তিনি।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘আমি আরো একটি ঘোষণা দিতে চাই। এই মাত্র ইউক্রেনের সহায়তার জন্য আরো ২০ কোটি ডলার অনুমোদন দিলাম। এটি খুব দ্রুতই বাস্তবায়ন করা হবে।’

এর আগে, ইউক্রেনের জন্য আরো সামরিক সহযোগিতা চাইতে যুক্তরাষ্ট্রের সিনেটরদের সাথে সাক্ষাৎ করেন ভলোদিমির জেলেনস্কি। তবে, জেলেনস্কির সাথে বৈঠকের পরও ইউক্রেনকে সহায়তার ব্যাপারে কোন সম্মতিতে পৌঁছাতে পারেননি যুক্তরাষ্ট্রের সিনেটররা।

এ ব্যাপারে রিপাবলিকান পার্টির প্রধান লিন্ডসে গ্রাহাম বলেন, ‘যুক্তরাষ্ট্রের সীমান্ত আইন কঠোর করলে তবেই ইউক্রেনকে সাহায্যের ব্যাপারে রাজি হতে পারে তার দল।’