রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইয়েমেনে দুইটি হুথি ক্ষেপণাস্ত্রে হামলা যুক্তরাষ্ট্রের

বুধবার, জানুয়ারী ২৪, ২০২৪

প্রিন্ট করুন

ইয়েমেন: ইয়েমেনে দুইটি হুথি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের বাহিনী। এই অঞ্চলে জাহাজগুলোর জন্য ক্ষেপণাস্ত্রগুলো একটি আসন্ন হুমকি তৈরি করেছিল। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী মঙ্গলবার (২৩ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দুই দফা যৌথ হামলা চালিয়েছে। হুথিদের শিপিং লক্ষ্য করে হামলার ক্ষমতা হ্রাস করতে এই হামলা চালানো হয়। অন্য দিকে ইরান-সমর্থিত বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্রের অবস্থানের ওপর একতরফা ধারাবাহিক বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র।

ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) বিবৃতিতে বলেছে, ‘ইয়েমেনের সময় বুধবার (২৪ জানুয়ারি) ভোরে সর্বশেষ এই হামলা চালানো হয়। এতে ‘দক্ষিণ লোহিত সাগরে দুইটি হুথি অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়। ক্ষেপণাস্ত্র দুইটি উৎক্ষেপণের জন্য প্রস্তুত করা হয়েছিল।’

সেন্টকম বলেছে, ‘যুক্তরাষ্ট্রের বাহিনী ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকায় ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে এবং এগুলো এ অঞ্চলে বাণিজ্যিক জাহাজ ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজের জন্য একটি আসন্ন হুমকি সৃষ্টি করেছে।’

গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে হুথিরা গেল নভেম্বরে লোহিত সাগরে ইসরায়েল-সংযুক্ত জাহাজে হামলা শুরু করে।

ইয়েমেনের বিদ্রোহীরা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের স্বার্থকেও বৈধ লক্ষ্য হিসেবে ঘোষণা করেছে।

সামরিক পদক্ষেপের পাশাপাশি হুথিদের ওপর কূটনৈতিক ও আর্থিক চাপ সৃষ্টি করতে চাইছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন গেল সপ্তাহে হুথিদের একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে ঘোষণা করেছে।