মঙ্গলবার, ২১ মে ২০২৪

শিরোনাম

ইরানে এবার সরাসরি হামলা চালানোর হুমকি ইসরায়েলের

বৃহস্পতিবার, এপ্রিল ১১, ২০২৪

প্রিন্ট করুন
ইসরায়েল কাটজ

তেল আবিব, ইসরায়েল: ইরান যদি তাদের ভূখণ্ড থেকে ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালায়, তাহলে ইসরায়েলের বাহিনী সরাসরি ইরানে হামলা চালাবে বলে হুমকি দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি সিরিয়ায় ইরানের কনস্যুলেটে বিস্ফোরণে ইরানি জেনারেলদের খুনের পর প্রতিদ্বন্দ্বী শক্তিগুলোর মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

ফার্সি ও হিব্রু উভয় ভাষায় এক্স একাউন্টে পোস্টে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, ‘ইরান যদি তার ভূখণ্ড থেকে হামলা চালায়, তাহলে ইসরায়েল পাল্টা উত্তর দেবে ও ইরানে হামলা চালাবে।’

চলতি মাসের শুরুতে সিরিয়ার রাজধানী দামেস্কে সৌদি কনস্যুলেটে হামলার ঘটনায় ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নিতে বুধবার (১০ এপ্রিল) প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এরপরই ইসরায়েলের পক্ষ থেকে এ মন্তব্য এল।

ইরান এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করেছে, যাতে ভবনটি ধসে ১২ জন নিহত হয়েছে। তবে, ইসরায়েল এ ঘটনায় তাদের জড়িত থাকার কথা স্বীকার করেনি। যদিও, তারা এ হামলার ব্যাপারে ইরানের প্রতিক্রিয়ার জন্য প্রস্তুত ছিল, যা তাদের দীর্ঘকালীন স্নায়ু যুদ্ধের সম্প্রসারণ।

মুসলমানদের রমজান মাসের শেষে প্রার্থনা অনুষ্ঠানে খামেনি বলেন, ‘বিমান হামলা ছিল ‘অন্যায়’ ও ইরানি ভূখণ্ডে হামলার অনুরূপ।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত বক্তব্যে খামেনি বলেন, ‘আমাদের কনস্যুলেট এলাকায় হামলা চালানোর মানে আমাদের ভূখণ্ডে হামলা চালানো। দুষ্ট শাসকদের অবশ্যই শাস্তি দিতে হবে ও তারা শাস্তি পাবে।’

কাটজ বা আয়াতুল্লাহ কেউই কীভাবে প্রতিশোধ নেবেন, সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

গেল ১ এপ্রিলের ওই বিস্ফোরণে নিহত ১২ জনের মধ্যে ইরানের রেভল্যুশনারি গার্ডের সাতজন সদস্য, চারজন সিরীয় ও হিজবুল্লাহ মিলিশিয়া বাহিনীর এক সদস্য রয়েছেন।

গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে সমর্থন করায় পশ্চিমাদের, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেরও সমালোচনা করেন খামেনি।

তিনি বলেন, ‘আশা করা হচ্ছিল, তারা (ইসরায়েল) এ দুর্যোগে প্রতিরোধ করবে। তারা তা করেনি। পশ্চিমা সরকারগুলো তাদের দায়িত্ব পালন করেনি।’

ইরান ফিলিস্তিনের হামাস ও লেবাননের হিজবুল্লাহর মত ইসরায়েলবিরোধী সশস্ত্র গোষ্ঠীগুলোকে সমর্থন দিয়ে থাকে। তারা ইসরায়েলকে স্বীকৃতি দেয় না।