শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরাইলে হিজবুল্লাহর বড় ধরনের হামলা

রবিবার, আগস্ট ২৫, ২০২৪

প্রিন্ট করুন

পশ্চিম আল-জলিল, ইসরায়েল: বিমান হামলার উত্তরে ইসরাইলে বড় ধরনের ড্রোন ও রকেট হামলা শুরু করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরাইলের পশ্চিম আল-জলিলের দিকে শতাধিক রকেট ছুড়েছে গোষ্ঠীটি।

রোববার (২৫ আগস্ট) লেবাননের আল মায়েদিন টিভির বরাত দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ‘লেবানন থেকে ইসরাইলের পশ্চিম আল-জলিলের দিকে শতাধিক রকেট ছোড়া হয়েছে। একই সাথে পশ্চিম গালিলি ও গোলান মালভূমি গভীরে লক্ষ্যবস্তু করে হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র ছুড়ছে।’

তবে, এসব হামলায় কী পরিমাণ ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেছে- তা নিয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

বিবৃতিতে সশস্ত্র গোষ্ঠীটি বলেছে, ‘গেল ৩০ জুলাই বৈরুতে হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শুকরকে খুনের প্রতিশোধ নিতে ইসরাইলের ‘বড়’ ড্রোন ও রকেট হামলা শুরু করেছে তারা।’

হিজবুল্লাহ জানায়, প্রথম দফায় তারা ইসরাইলের ১১টি সেনাঘাঁটি লক্ষ্য করে ৩২০টি কাতিউশা রকেট ছুড়েছে। প্রথম দফার হামলা সফলভাবে সম্পন্ন হয়েছে বলেও জানিয়েছে সশস্ত্রগোষ্ঠীটি।

এর পূর্বে, লেবাননের দক্ষিণে ব্যাপক হামলা চালিয়েছে ইসরাইলের বাহিনী। আল মায়েদিন টিভি বলছে, ‘২০ মিনিটের বেশি সময় ধরে লেবাননের দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরাইলের বাহিনী।’

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের সেনাবাহিনীর হামলার পর থেকেই ইসরাইলের সীমান্তবর্তী এলাকা লক্ষ্য করে হামলা চালানো শুরু করে হিজবুল্লাহ। এরপর থেকেই অব্যাহত আছে লেবানন ও ইসরাইল সংঘর্ষ।

গেল ৩০ জুলাই লেবাননের রাজধানী বৈরুতে একটি জনবহুল এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে হিজবুল্লাহর সর্বোচ্চ সামরিক কমান্ডার ‍ফুয়াদ শোকর নিহত হন। হিজবুল্লাহ কমান্ডার শোকর নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর ইরানের রাজধানী তেহরানে হামলায় নিহত হন হামাস প্রধান ইসমাইল হানিয়া।

ইসমাইল হানিয়া ও ফুয়াদ শুকরকে খুনের ঘটনায় ইসরাইলকে দায়ী করয়েছে ইরান ও তার সমর্থিত মিত্র বাহিনী। এরইমধ্যে ইসরাইলকে কঠোর উত্তরে হুঁশিয়ারি দিয়েছে।