রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরায়েলগামী ও মার্কিন জাহাজ রক্ষায় মধ্যপ্রাচ্যের পানীসীমায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট

মঙ্গলবার, ডিসেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

ইয়েমেন: মধ্যপ্রাচ্যের পানিসীমায় যৌথভাবে পাহারা দেবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট। বিশেষ করে লোহিত সাগর ও এডেন উপসাগরীয় অঞ্চলের জলসীমায় হুতিদের আক্রমণ থেকে ইসরায়েলগামী যে কোন জাহাজ ও যুক্তরাষ্ট্রের জাহাজ রক্ষায় এই উদ্যোগ নেয়া হয়েছে। এই উদ্যোগের নাম দেয়া হয়েছে ‘প্রসপারিটি গার্ডিয়ান’। খবর রয়টার্স, পলিটিকোর।

কোন কোন দেশ এই উদ্যোগে অংশ নিচ্ছে, তা স্পষ্ট না হলেও বেশ কয়েকটি দেশের নাম জানা গেছে। তবে, যুক্তরাষ্ট্র ছাড়া সম্ভাব্য দেশ হিসেবে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সিচেলিস ও স্পেন। মধ্যপ্রাচ্যের একমাত্র দেশ হিসেবে এই উদ্যোগে রয়েছে বাহরাইন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বাহরাইন সফরের সময় নতুন এই আন্তর্জাতিক জোটে অংশ নেয়া দেশগুলোকে চিহ্নিত করেন।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিবৃতিতে অস্টিন বলেন, ‘এটি একটি আন্তর্জাতিক চ্যালেঞ্জ, যা সম্মিলিত পদক্ষেপের দাবি রাখে। তাই, আজ আমি একটি গুরুত্বপূর্ণ নয়া বহুজাতিক নিরাপত্তা উদ্যোগ অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান প্রতিষ্ঠার ঘোষণা দিচ্ছি।’

এর পূর্বে ইয়েমেনের কাছে এডেন উপসাগরে বিমানবাহী রণতরিসহ বেশ কিছু যুদ্ধজাহাজ মোতায়েন করে যুক্তরাষ্ট্র। মূলত লোহিত সাগরে ইসরায়েল অভিমুখী বেশ কয়েকটি জাহাজে ইয়েমেনি বিদ্রোহী গোষ্ঠী হুতির হামলার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

গোপনীয়তার স্বার্থে নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সূত্র বলেছে, ‘পেন্টাগন সম্প্রতি বিমানবাহী রণতরি ডুইট ডি. আইজেনহাওয়ার ক্যারিয়ারসহ অন্য এক দল যুদ্ধজাহাজকে পারস্য উপসাগর থেকে ইয়েমেনের উপকূলের অদূরে এডেন উপসাগরে পাঠিয়েছে। মূলত হুতিদের আক্রমণের বিপরীতে সম্ভাব্য যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়ার অংশ হিসেবে এটি করা হয়েছে।’

অপর সূত্রমতে, যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী ওই নৌবহরের কমান্ডারদের প্রয়োজনে ‘ইয়েমেনিদের ওপর হামলার ক্ষমতা’ দেয়া হয়েছে।

এর পূর্বে, গেল শুক্রবার (১৫ ডিসেম্বর) হুতি বিদ্রোহীরা হুমকি দেয়, ইসরায়েলের পথে যাওয়া সব জাহাজেই হামলা করা হবে।

ইরান-সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি বলেছে, ‘তারা জাতীয়তানির্বিশেষে ইসরায়েলে ভ্রমণকারী যে কোন জাহাজকে লক্ষ্যবস্তু করবে। এখন প্রায় প্রতিদিনই ইসরায়েলে ভ্রমণকারী নৌযানকে লক্ষ্য করে আক্রমণ করছে হুতি বিদ্রোহীরা। তবে, সেই সব আক্রমণের বেশির ভাগই ব্যর্থ হয়েছে।’