মঙ্গলবার, ২১ মে ২০২৪

শিরোনাম

ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের কংগ্রেসে

শনিবার, আগস্ট ৫, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ইসলামকে ‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাব করা হয়েছে। বিশ্বজুড়ে শান্তি ও সম্প্রীতি বজায় রাখতে ইসলামের অবদানকে স্বীকৃতি দেয়ার জন্য এই প্রস্তাব করা হয়। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেনটেটিভসে গেল ২৮ জুলাই প্রস্তাবটি উত্থাপন করা হয়। খবর দ্যা ডনের।

যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে নির্বাচিত কংগ্রেস ম্যান আল গ্রিন এই প্রস্তাবটি দেন। প্রস্তাবটি সমর্থন করেন ইলহান ওমর, রাশিদা তালিব ও কংগ্রেস ম্যান আন্দ্রে কারসন। ইউরোপের একাধিক দেশে অথবা পুরো বিশ্বে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন অবমাননা ও ইসলামকে উগ্রবাদী ধর্ম হিসেবে পরিচিত করানোর যে চেষ্টা চলছে, তা থেকে ইসলামকে আলাদা করতেই এই উদ্যোগ।

টেক্সাসের ডেমোক্র্যাট গ্রিন কংগ্রেশনাল পাকিস্তান ককাসেরও একজন সদস্য। অতীতেও তিনি একাধিক বার মুসলিমদের পক্ষে কথা বলেছেন। ২০১৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন মুসলিম দেশগুলো থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসন বন্ধের নির্দেশ দেন, তখন গ্রিন এই সিদ্ধান্তের বিরোধিতা করেন।

‘মহান ধর্ম’ হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাবের লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্রের সমাজে ইসলামি মূল্যবোধ ও বিশ্বাস আরা বাড়ানো, ইসলাম ধর্ম বিষয়ে বোঝাপড়া এবং এই ধর্মের প্রতি জনসাধারণের সম্মানের দৃষ্টিভঙ্গি বৃদ্ধি করা।

এরপর প্রস্তাবটিকে বিবেচনার জন্য পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির কাছে পাঠানো হয়েছে। এই প্রস্তাবে ইসলামের মূল নীতি এবং মুসলিম সম্প্রদায়ের অনুশীলন ও ঐতিহ্যগুলো তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, ‘ইসলাম’ শব্দের অর্থ ‘আল্লাহর ইচ্ছার কাছে আত্মসমর্পণ’ ও ‘শান্তি’।

এতে আরো বলা হয়, ‘কুরআন ইসলামের মৌলিক ধর্মগ্রন্থ ও মুসলমানরা এটিকে তাদের ঐশ্বরিক হেদায়েতের বই বলে মনে করে। এছাড়া, ইসলাম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও দ্রুত বর্ধনশীল ধর্ম। বিশ্বব্যাপী আনুমানিক ২০০ কোটি মানুষ এই ধর্মের অনুসারী এবং এর মধ্যে ৩৫ লাখ মুসলমান যুক্তরাষ্ট্রে বসবাস করেন।