শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

উত্তর কোরিয়া ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি

শুক্রবার, এপ্রিল ২১, ২০২৩

প্রিন্ট করুন
চো সন হুই

পিয়ংইয়ং, উত্তর কোরিয়া: উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী চো সন হুই বলেছেন, পারমাণবিক শক্তি হিসেবে তাদের দেশের মর্যাদা ‘চূড়ান্ত’ ও অপরিবর্তনীয়।’ তিনি শুক্রবার (২১ এপ্রিল) বলেছেন, ‘কিম জং উনকে সম্পূর্ণরুপে পরমাণু অস্ত্র ত্যাগ করার জন্য জি-৭ এর আহ্বানের নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং।’ খবর এএফপির।

উত্তর কোরিয়া চলতি মাসে দেশের প্রথম কঠিন জ্বালানী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা-নিরীক্ষাসহ নিষেধাজ্ঞা অমান্যকারী উৎক্ষেপণের আরেকটি রেকর্ড-ব্রেকিং স্ট্রিং পরিচালনা করেছে। এটি কিমের সামরিক বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তিগত অগ্রগতি।

দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ সকলেই পরীক্ষার সমালোচনা করেছে এবং এ সপ্তাহে জি-৭ পররাষ্ট্রমন্ত্রীরা পিয়ংইয়ংকে ‘সম্পূর্ণ, যাচাইযোগ্য ও অপরিবর্তনীয় পারমাণবিক অস্ত্র পরিত্যাগ করার’ আহ্বান জানিয়েছেন।

চো সন হুই ‘চরমভাবে হস্তক্ষেপবাদী’ বিবৃতির তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, জি-৭ তার দেশের ‘সার্বভৌমত্বের বৈধ অনুশীলন’ ‘ক্ষতিকরভাবে টানাটানি করছে’।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ‘কেসিএনএ’ এক বিবৃতিতে জানিয়েছে, বিশ্ব মানের পারমাণবিক শক্তি হিসেবে তাদের অবস্থান চূড়ান্ত ও অপরিবর্তনীয়।’

চো সন হুই বলেন, ‘মুষ্টিমেয় অহংকারী দেশের একটি বদ্ধ গ্রুপ জি-৭, ন্যায়বিচার, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে না, কিন্তু যুক্তরাষ্ট্রের আধিপত্য নিশ্চিত করার জন্য একটি রাজনৈতিক হাতিয়ার হিসেবে কাজ করে।’

কিম গেল বছরের সেপ্টেম্বরে উত্তর কোরিয়াকে একটি ‘অপরিবর্তনীয়’ পারমাণবিক শক্তি হিসেবে ঘোষণা করেছিলেন। একইসাথে তার এ ঘোষণা কার্যকরভাবে পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনার সম্ভাবনাকে শেষ করে দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া প্রতিক্রিয়া হিসেবে প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি করেছে, উন্নত স্টিলথ জেট ও উচ্চ-ক্ষমতা সম্পন্ন যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পদের সাথে যৌথ সামরিক মহড়া চালিয়েছে।

উত্তর কোরিয়া এ ধরনের মহড়াকে আক্রমণের মহড়া হিসেবে দেখে ও আবার গেল সপ্তাহে সেগুলোকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের অনুকরণে ‘উত্তেজক’ মহড়া হিসেবে বর্ণনা করে।

চো সন হুই শুক্রবার (২১ এপ্রিল) বলেছেন ‘এটা মনে করা যায় যে, পারমাণবিক হামলার অধিকার ও সক্ষমতা যুক্তরাষ্ট্রের একচেটিয়ে।’

তিনি আরো বলেন, ‘আমরা কখনোই কারো কাছ থেকে কোন স্বীকৃতি ও অনুমোদন চাইবো না। কারণ, যুক্তরাষ্ট্রের পারমাণবিক হুমকির বিরুদ্ধে পাল্টা হামলা চালানোর শক্তি আমাদের আছে।’