শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

এবার সিএনএনের সংবাদ উপস্থাপক চাকরিচ্যুত

মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০২৩

প্রিন্ট করুন
ডন লেমন

আটলান্টা, জর্জিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের অন্যতম প্রভাবশালী সংবাদ মাধ্যম সিএনএনের এক সংবাদ উপস্থাপককে চাকরিচ্যুত করা হয়েছে। চাকরিচ্যুতির কথা নিজেই জানিয়েছেন ডন লেমন নামে ওই সাংবাদিক। সিএনএনের আকস্মিক এ সিদ্ধান্তে ‘বাকরুদ্ধ’ হয়ে গেছেন বলে জানিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের বিতর্কিত গণ মাধ্যম ফক্স নিউজের সাথে সম্পর্ক ছিন্ন করেছেন অন্যতম আলোচিত টিভি উপস্থাপক ও সঞ্চালক টাকার কার্লসন। সোমবার (২৪ এপ্রিল) এক ঘোষণায় তাকে সরিয়ে দেয়ার বিষয়টি জানায় সংবাদ মাধ্যমটি। এ ঘটনা যুক্তরাষ্ট্রের গণ মাধ্যম ও রাজনৈতিক অঙ্গনকে নাড়িয়ে দিয়েছে।

টাকারের চাকরিচ্যুতির দিনই সিএনএনের ডন লেমনকে চাকরিচ্যুত করা হয়েছে। সোমবার (২৪ এপ্রিল) উপস্থাপক লেমন জানান, সিএনএন তাকে বরখাস্ত করেছে। তিনি আরো জানান, হঠাৎ এমন পদক্ষেপে তিনি ‘অবাক’ হয়েছেন। কারণ, চাকরিচ্যুতির বিষয়টি তাকে সরাসরি অবহিত করা হয়নি।

টুইটার বার্তায় লেমন বলেন, ‘আজ সকালে আমার একজন প্রতিনিধির মাধ্যমে বিষয়টা আমাকে জানানো হয় যে, আমাকে বরখাস্ত করা হয়েছে। এতে আমি বাকরুদ্ধ।’

চাকরিচ্যুতির আগ পর্যন্ত একটানা ১৭ বছর সিএনএনে কাজ করেছেন লেমন; যা টুইটার বার্তায়ও উল্লেখ করেছেন তিনি। তার কথায়, ‘সিএনএনে টানা ১৭ বছর কাজ করার পর আমি এমনটা ভাবতাম যে কোন কিছু ঘটলে, ব্যবস্থাপনা বিভাগের কেউ বিষয়টি আমাকে সরাসরি জানানোর মত ভদ্রতা দেখাবে। কিন্তু, এমন কোন ইঙ্গিত দেয়া হয়নি যে, আমি আর কাজ করতে পারব না।’

লেমনকে সরাসরি কিছু না জানালেও বিবৃতিতে সিএনএন বলেছে, তাদের ও লেমনের মধ্যে আর কোন সম্পর্ক নেই।’ তারা আরো বলেছে, ‘লেমনকে সংবাদ মাধ্যমের ব্যবস্থাপনা বিভাগের সাথে বসে কথা বলার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু, তার বদলে নিজের টুইটার একাউন্টে একটি বিবৃতি প্রকাশ করেছেন তিনি।

ঠিক কী কারণে লেমনকে চাকরিচ্যুত করা হয়েছে, লেমন কিম্বা সিএনএন কোন পক্ষই তা স্পষ্ট করেনি। তবে, আল জাজিরার প্রতিবেদন মতে, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে মনোনয়নপ্রত্যাশী নিকি হ্যালিকে নিয়ে সম্প্রতি একটি বিতর্কিত মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন লেমন।