রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

এসএসসি-সমমানের পরীক্ষায় পাস ৮০.৩৯ শতাংশ; জিপিএ-পাঁচ পেল এক লাখ ৮৩ হাজার

শুক্রবার, জুলাই ২৮, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: এ বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় এক লাখ ৮৩ হাজার ৫৭৮ শিক্ষার্থী জিপিএ–৫ পেয়েছে। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ–৫ পেয়েছে এক লাখ ৫৯ হাজার ২২০ জন। শুক্রবার (২৮ জুলাই) ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী দীপু মনি এসব তথ্য জানিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাদ্রাসা ও কারিগরি বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

শিক্ষা মন্ত্রী জানান, এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮০ দশমিক ৯৪ । আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৪ দশমিক ৭০ শতাংশ। কারিগরি শিক্ষাবোর্ডে পাশের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ হাজার শিক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী।

বরাবরের মত এবারো পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার দৌঁড়ে এগিয়ে মেয়েরা। মেয়েদের পাসের হার ৮১ দশমিক ৮৮ শতাংশ ও ছেলেদের ৭৮ দশমিক ৮৭ শতাংশ।

এবার ৯৮ হাজার ৬১৪ জন মেয়ে আর ৮৪ হাজার ৯৬৪ জন ছেলে জিপিএ-৫ পেয়েছেন।