রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সামনে আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষ

মঙ্গলবার, মে ২, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিস্থ বিশ্ব ব্যাংকের সদর দপ্তরের সামনের রাস্তা রণক্ষেত্রে পরিণত হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর ঘিরে ওয়াশিংটনে সংঘর্ষে জড়িয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকরা। তাদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনাও ঘটে। সোমবার (১ মে) সকালে এ ঘটনা ঘটে। এতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতিসহ কয়েকজন আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সোমবার (১ মে) সকালে বিশ্ব ব্যাংকের সামনে জয় বাংলা সমাবেশের ডাক দেয়। একই সময়ে একই স্থানে যুক্তরাষ্ট্র বিএনপি প্রতিরোধ সমাবেশের ডাক দেয়। সকাল থেকে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ করতে থাকেন। সমাবেশের আগেই উভয় দলের সমর্থকরা উত্তেজিত হয়ে পড়েন। এক পর্যায়ে ব্যানার নিয়ে টানাটানি ও সংঘর্ষ শুরু হয়। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এ ঘটনায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান ও তার স্ত্রী আওয়ামী লীগের সদস্য শাহানারা রহমান, খোরশেদ খন্দকার ও আলী গজনবী এবং বিএনপি নেতা মোশারফ হোসেন সবুজ আহত হয়েছেন বলে জানিয়েছেন নেতারা।

বিশ্ব ব্যাংকের সামনে এর আগে মানববন্ধন অনুষ্ঠিত হলেও এমন মারদাঙ্গা পরিস্থিতির অবতারণা আর কখনো হয়নি বলে জানালেন কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রার প্রশংসার সময় বাইরে এমন কাণ্ড যারা করলেন, তারা কি ভিন্ন দেশের মানুষ? এভাবে কি গণতান্ত্রিক চর্চার প্রদর্শন করা সম্ভব?