সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ নিয়ে উদ্বিগ্ন হোয়াইট হাউজ

রবিবার, জুন ২৩, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: আগামী মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দেয়ার কথা রয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর। আর তার এ আসন্ন ভাষণ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে খোদ হোয়াইট হাউজ। তারা আশঙ্কা করছেন, ভাষণে নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সমালোচনা করতে পারেন। এছাড়া, গাজায় ইসরাইলের যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রশাসনের নেয়া পদক্ষেপের নিন্দাও জানাতে পারেন নেতানিয়াহু। সংবাদ আরটির।

শনিবার (২২ জুন) নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন এক কর্মকর্তা যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ডিজিটাল সংবাদপত্র কোম্পানি পলিটিকোকে সাক্ষাৎকারে বলেন, ‘আগামী মাসে কংগ্রেসে যৌথ অধিবেশনে ভাষণ দেয়ার কথা রয়েছে নেতানিয়াহুর। কিন্তু কেউ জানে না, তিনি কী বলবেন সেখানে।’

চলতি সপ্তাহের শুরুর দিকে নেতানিয়াহু একটি ভিডিও পোস্ট করেছেন। যেখানে তিনি ইসরাইলে পাঠানোর অস্ত্র ও গোলাবারুদ আটকে দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন। এ ঘটনাকে তিনি ‘অকল্পনীয়’ বলে অভিহিত করেন।

পলিটিকো আরো জানিয়েছে, কংগ্রেসের সামনে নেতানিয়াহুর বক্তব্য আসন্ন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থী হিসেবে জো বাইডেনকে কূটনৈতিকভাবে জটিলতা ও রাজনৈতিকভাবে বিপদের মুখে ফেলতে পারে।

বাইডেন এখনো নেতানিয়াহুকে আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানাননি। তবে, পলিটিকোর সাথে কথা বলা কর্মকর্তা জানিয়েছেন, হোয়াইট হাউজে দুই নেতার মুখোমুখি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর পূর্বে যুক্তরাষ্ট্রকে নিয়ে নেতানিয়াহুর দেয়া বিরোধপূর্ণ বক্তব্যে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়। হোয়াইট হাউজ সে ব্যাপারে অবগত। তবে, এবারের কংগ্রেসে ভাষণ নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা প্রকাশ্যে বলেছেন যে, তারা জানেন না কী ব্যাপারে কথা বলবেন ইসরাইলের প্রধানমন্ত্রী। তবে, ব্যক্তিগতভাবে বাইডেনের দল নেতানিয়াহুর ‘অকৃতজ্ঞতায়’ ক্ষুব্ধ ও হতবাক।

যুক্তরাষ্ট্র মে মাসের শুরুতে ইসরাইলে সাড়ে তিন হাজার বোমা পাঠানোর চালান বন্ধ করে দেয়। গাজার রাফাহ শহরে হামলা না চালানোর আহ্বানের মধ্যে এ সরবরাহ স্থগিত করে যুক্তরাষ্ট্র। তবে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্র মে মাসে ইসরাইলের জন্য এক বিলিয়ন ডলার দামের অস্ত্র হস্তান্তর করে, একই মাসে ওই বোমা সরবরাহ বন্ধ করে দেয় বাইডেন প্রশাসন।

গেল ৭ অক্টোবরে আচমকা হামলায় হামাস এক হাজার ২০০ জন ইসরাইলিকে খুন ও ২০০ জনেরও বেশি জিম্মি করার পর গাজায় হামলা চালানো শুরু করে ইসরাইল। ইসরাইলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৭ হাজার ফিলিস্তিনির মৃত্যূ হয়েছে।

গেল সপ্তাহে, সিবিএস নিউজ জানিয়েছে, ইসরাইল-হামাস যুদ্ধে হিজবুল্লাহ ও মার্কিন সেনাদের জড়ানোর মাধ্যমে মধ্যপ্রাচ্য সংঘাত আরো ছড়িয়ে পড়ার আশঙ্কায় উদ্বেগ বাড়ছে যুক্তরাষ্ট্রের।