রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কমলা হ্যারিসের বিরুদ্ধে ইহুদি বিরোধীতার অভিযোগ ট্রাম্পের

শনিবার, জুলাই ২৭, ২০২৪

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ওয়েস্ট পাম বিচ, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসকে ইহুদি বিরোধী বলে অভিযুক্ত করে বলেছেন, ‘তিনি নবজাতক শিশুদের খুনের অনুমতি দেয়ার পরিকল্পনা করছেন।’

ট্রাম্প শুক্রবার (২৬ জুলাই) সমাবেশে ধর্মীয় সমর্থকদের উদ্দেশ্যে বক্তৃতায় নিজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে এমন অস্বাভাবিক ও অগ্রহণযোগ্য বক্তব্য দেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কয়েক দিন পূর্বে একজন ইহুদিকে বিয়ে করেন। তিনি বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের বদলে ডেমোক্র্যাটিকদের মনোনয়ন পাওয়ার পর থেকে ভোটে ট্রাম্পের বিপক্ষে লড়াইয়ের সুযোগ পেয়েছেন।

প্রাক্তন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প দক্ষিণ ফ্লোরিডায় একটি ধর্মীয় সম্মেলনে তার ভাষণটির বেশিরভাগ অংশ ছিল সিনেটর হিসেবে হ্যারিসের রেকর্ড ও বাইডেনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে অবান্তর আক্রমণ। ট্রাম্পের বহু আক্রমণ বাস্তবতার সঙ্গে অসংলগ্ন ছিল।

৫৯ বছর বয়সী হ্যারিস কেন আগের প্রতিশ্রুতিকে রক্ষা করার বদলে বুধবার (২৫ জুলাই) যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বক্তৃতা এড়িয়ে গিয়েছিলেন, তা ব্যাখ্যা করেন। ট্রাম্প তাকে ভিত্তিহীনভাবে ইহুদি বিরোধীতার অভিযোগ এনেছেন।

তিনি বলেন, ‘কমলা ইহুদিদের পছন্দ করেন না। তিনি ইসরায়েলকে পছন্দ করেন না। এটি এমনই হয় ও সব সময় এমনই হবে। তার পরিবর্তন হবে না।’

বুধবার (২৫ জুলাই) উত্তর ক্যারোলিনায় ট্রাম্প বলেন, ‘কমলা হ্যারিস ‘সম্পূর্ণভাবে ইহুদি জনগণের বিরুদ্ধে’। ট্রাম্পের এ বক্তব্য উস্কানিমূলক হিসেবে চিহ্নিত হয়েছে।

কট্টর ডানপন্থীদের আয়োজিত ঘন্টাব্যাপী শুক্রবারের (২৬ জুলাই) বক্তৃতায় ট্রাম্প পুলিশিং, অভিবাসন ও পরিবেশ সম্পর্কে হ্যারিসের পূর্ববর্তী বিবৃতির বৈধতার প্রশ্ন উত্থাপন করেন। এতে হ্যারিসকে বর্তমান বাইডেন প্রশাসনের বামপন্থীর অনুগামী হিসেবে তুলে ধরা হয়। তবে, ট্রাম্পের এ বক্তব্য বেপরোয়া ও মিথ্যাচার হিসেবে বিবেচনা করা হচ্ছে।