বুধবার, ২২ মে ২০২৪

শিরোনাম

কর জালিয়াতির দোষ স্বীকার ট্রাম্পের নির্বাহী ওয়েইসেলবার্গের

শুক্রবার, আগস্ট ১৯, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোম্পানির প্রাক্তন প্রধান আর্থিক কর্মকর্তা অ্যালেন ওয়েইসেলবার্গ একটি চুক্তিতে কর লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত হয়েছে, যার জন্য তাকে ট্রাম্প সংস্থায় অবৈধ ব্যবসায়িক অনুশীলন সম্পর্কে সাক্ষ্য দিতে হবে।

ওয়েইসেলবার্গ বৃহস্পতিবার (১৮ আগস্ট) নিউইয়র্কের একটি আদালতে বিচারপতি জুয়ান মার্চানের সামনে ১৫টি অপরাধমূলক অভিযোগের প্রতিটিতে দোষী সাব্যস্ত হয়েছেন।

তার বিরুদ্ধে ১৫ বছর ধরে সাবেক রাষ্ট্রপতির কোম্পানি থেকে অফ-দ্য-বুক ক্ষতিপূরণ হিসাবে এক দশমিক সাত মিলিয়নেরও ডলার বেশি গ্রহণ করার অভিযোগ আনা হয়েছিল, যার মধ্যে ভাড়া, গাড়ির অর্থ প্রদান ও স্কুল টিউশনের মত অকরবিহীন সুবিধা রয়েছে।

জুয়ান মার্চান আদালতে ওয়েইসেলবার্গকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি ইচ্ছাকৃতভাবে সেই সুবিধাগুলির উপর ট্যাক্স এড়িয়ে গেছেন কিনা? ‘হ্যাঁ, আপনার সম্মান,’ উইসেলবার্গ উত্তর দিলেন।

জুয়ান মার্চান ওয়েইসেলবার্গকে নিউইয়র্ক সিটির রাইকার্স আইল্যান্ড জেল কমপ্লেক্সে পাঁচ মাসের কারাদণ্ডে সাজা দিতে সম্মত হন, যদিও তিনি জেলের পিছনে ভাল আচরণ করলে তিনি অনেক আগেই মুক্তি পাওয়ার যোগ্য হবেন।

এটি রাষ্ট্রীয় কারাগারে থাকা বহু বছরের তুলনায় অনেক কম, যদি তাকে দোষী সাব্যস্ত করার পরিবর্তে বিচারে দোষী সাব্যস্ত করা হয়।

বিচারক বলেন, ‘ওয়েইসেলবার্গকে কর, জরিমানা ও সুদ বাবদ প্রায় দুই মিলিয়ন ডলার দিতে হবে।’

প্লী দর কষাকষির জন্য ওয়েইসেলবার্গকে প্রসিকিউশন সাক্ষী হিসাবে সত্যতার সাথে সাক্ষ্য দিতে হবে, যখন ট্রাম্প অর্গানাইজেশন অক্টোবরে সম্পর্কিত অভিযোগে বিচারে যাবে।

বিষয়টির সাথে পরিচিত একজন ব্যক্তি বলেছেন, ‘ট্রাম্প নিজেই ম্যানহাটনের প্রসিকিউটরদের তাদের বৃহত্তর তদন্তে তিনি সহযোগিতা করবেন বলে আশা করা হচ্ছে না।

ট্রাম্পের বিরুদ্ধে অন্যায়ের অভিযোগ বা অভিযুক্ত করা হয় নি।

ওয়েইসেলবার্গের সহযোগিতা করতে অস্বীকার করা সত্বেও তার আবেদন সম্ভবত ট্রাম্পের কোম্পানির বিরুদ্ধে প্রসিকিউটরদের মামলা জোরদার করবে, যা দোষী নয় বলে স্বীকার করেছে।

ওয়েইসেলবার্গের আইনজীবী নিকোলাস গ্রাভান্তে জুনিয়র বলেছেন যে, তার মক্কেল এ মামলাটি ও বছরের পর বছর ধরে আইনি ও ব্যক্তিগত দুঃস্বপ্নের অবসান ঘটাতে তার ও তার পরিবারের জন্য দোষ স্বীকার করেছেন।

‘আমরা তার পিছনে এটি পেয়ে আনন্দিত,’ আইনজীবী যোগ করেছেন।

আসামীদেরকে ২০২১ সালের জুলাই মাসে প্রতারণা, ট্যাক্স জালিয়াতি ও ব্যবসায়ের রেকর্ড মিথ্যা করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল, যেখানে কিছু নির্বাহীকে ‘অফ-দ্য-বুক’ অর্থ দেয়া হয়েছিল।

প্রসিকিউটররা বলেছেন, ওয়েইসেলবার্গ ম্যানহাটনের অ্যাপার্টমেন্টের ভাড়া, দুইটি মার্সিডিজ-বেঞ্জ গাড়ির জন্য ইজারা প্রদান ও পরিবারের সদস্যদের জন্য টিউশনসহ এক দশমিক ৭৬ মিলিয়ন ডলার আয়ের উপর কর লুকিয়েছেন ও এড়িয়ে গেছেন, ট্রাম্প টিউশন চেকে সই করেছেন।

উইজেলবার্গ কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছিলেন ও ২০২১ এর জুলাইয়ে অভিযোগের জন্য ‘দোষী নন’ বলে স্বীকার করেছিলেন।

গত শুক্রবার (১২ আগস্ট) জুয়ান মার্চান অভিযোগ প্রত্যাখ্যান করার জন্য প্রতিরক্ষা গতি প্রত্যাখ্যান করেছেন, এ যুক্তি প্রত্যাখ্যান করেছেন যে, আসামীদের নির্বাচিতভাবে বিচার করা হয়েছে ও ওয়েইসেলবার্গকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। কারণ, তিনি তার দীর্ঘকালীন বস চালু করবেন না।

ট্রাম্প অর্গানাইজেশন বিশ্বজুড়ে গল্ফ ক্লাব, হোটেল ও অন্যান্য রিয়েল এস্টেট পরিচালনা করে। বিচারে দোষী সাব্যস্ত হলে জরিমানা ও অন্যান্য জরিমানা হতে পারে।

জুরি নির্বাচন শুরু হয় ২৪ অক্টোবর, ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনের ১৫ দিন আগে, যেখানে ট্রাম্পের রিপাবলিকান পার্টি ডেমোক্র্যাটদের কাছ থেকে কংগ্রেসের উভয় হাউস পুনরুদ্ধার করার আশা করছে৷

২০২৪ সালে তিনি হোয়াইট হাউস চালানোর পরিকল্পনা করছেন কিনা, তা ট্রাম্প এখনো বলেন নি।

ওয়েইসেলবার্গ প্রায় অর্ধ শতাব্দী ধরে ট্রাম্পের হয়ে কাজ করেছেন। ২০২১ সালের জুলাই মাসে তিনি ও ট্রাম্প সংস্থাকে অভিযুক্ত করার পরে তিনি সিএফওর চাকরি ছেড়ে দিয়েছিলেন, তবে একজন সিনিয়র উপদেষ্টা হিসাবে ট্রাম্পের বেতন-ভাতার উপর রয়ে গেছেন। ম্যানহাটনের প্রাক্তন জেলা অ্যাটর্নি সাইরাস ভ্যান্সের তদন্ত থেকে এ অভিযোগ আনা হয়েছিল, কিন্তু জানুয়ারিতে ব্রাগ জেলা অ্যাটর্নি হওয়ার পরে বাষ্প হারিয়ে ফেলে।

তদন্তের নেতৃত্বদানকারী দুই প্রসিকিউটর ফেরুয়ারিতে পদত্যাগ করেছিলেন, একজন বলেছিলেন যে, ট্রাম্পের বিরুদ্ধে অপরাধমূলক অভিযোগ আনা উচিত, তবে ব্র্যাগ ইঙ্গিত দিয়েছিল যে, তার সন্দেহ রয়েছে।

ট্রাম্প আরো অনেক আইনি লড়াইয়ের মুখোমুখি হয়েছেন।

গত সপ্তাহে এফবিআই এজেন্টরা প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের অফিসে থাকাকালীন ক্লাসিফায়েড ও অন্যান্য নথির জন্য তার বাড়িতে তল্লাশি চালায়। দুই দিন পরে, ট্রাম্পকে নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসের দেওয়ানি তদন্তে তার ব্যবসায়ের বিষয়ে পদচ্যুত করা হয়েছিল। কিন্তু বার বার প্রশ্নের উত্তর দিতে অস্বীকার করেছিলেন, স্ব-অপরাধের বিরুদ্ধে তার পঞ্চম সংশোধনী মার্কিন সাংবিধানিক অধিকার উল্লেখ করে।