মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত হান্টার বাইডেন

শুক্রবার, সেপ্টেম্বর ৬, ২০২৪

প্রিন্ট করুন
হান্টার বাইডেন

লস অ্যাঞ্জেলেস, যুক্তরাষ্ট্র: ফৌজদারি কর ফাঁকির মামলার নয়টি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের একমাত্র জীবিত পুত্র হান্টার বাইডেন। সংবাদ
এনবিসি লস অ্যাঞ্জেলেস টেলিভিশনের।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি ফেডারেল আদালত তাকে দোষী সাব্যস্ত করে।

৫৪ বছর বয়সী হান্টার বাইডেনকে গেল ডিসেম্বরে ক্যালিফোর্নিয়ায় কর সংক্রান্ত বিচার বিভাগের তদন্ত সংশ্লিষ্ট নয়টি অভিযোগে অভিযুক্ত করা হয়। ফেডারেল প্রসিকিউটররা তার বিরুদ্ধে কমপক্ষে ১৪ লাখ মার্কিন ডলার কর ফাঁকি দেয়ার অভিযোগ এনেছেন।

এর পূর্বে, এ মামলায় নিজেকে নির্দোষ দাবি করেছিলেন হান্টার। তবে, বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) আদালতে তার আইনজীবী ঘোষণা করেন, বিচার শুরুর পূর্বে নিজেকে নির্দোষ দাবি করার অবস্থান থেকে সরে এসেছেন হান্টার বাইডেন।

বিচারক নয়টি অভিযোগের প্রত্যেকটি পড়ে শোনানোর সাথে সাথে হান্টার বাইডেন নিজেকে ‘দোষী’ বলে স্বীকার করেন।

অভিযোগগুলো সত্য প্রমাণিত হলে সর্বোচ্চ ১৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে তার। তবে, সাজার নির্দেশিকাগুলো অনুযায়ী আরো কম সাজাও দিতে পারেন বিচারক।

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পরপরই ১৬ ডিসেম্বর তার সাজা ঘোষণা করা হবে।

গেল জুনে পৃথক একটি মামলায় হান্টার বাইডেনকে তিনটি গুরুতর বন্দুক মামলায় দোষী সাব্যস্ত করা হয়। এর পূর্বে কোকেনে আসক্ত অবস্থায় ২০১৮ সালে আগ্নেয়াস্ত্র কেনার দায়ে তাকে দোষী সাব্যস্ত করা হয়েছিল, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বারের মত কোন ক্ষমতাসীন রাষ্ট্রপতির সন্তানকে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করার রেকর্ড।