শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কিমের নিশানায় যুক্তরাষ্ট্রের ঘাঁটি, প্রস্তুত হাইপারসনিক মিসাইল!

বুধবার, মার্চ ২০, ২০২৪

প্রিন্ট করুন

উত্তর কোরিয়া: সফলভাবে নিজেদের নয়া ধরনের মধ্যবর্তী-পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য একটি সলিড-ফুয়েল ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দূরবর্তী যুক্তরাষ্ট্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য উত্তর কোরিয়ার ডিজাইন করা আরো শক্তিশালী ও দ্রুতগতির ক্ষেপণাস্ত্র তৈরির প্রচেষ্টার অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ। খবর কেসিএনএ, পলিটিকোর।

উচ্চ-প্রযুক্তিগত অস্ত্র ব্যবস্থার মধ্যে অন্যতম হাইপারসনিক ক্ষেপণাস্ত্র। ২০২১ সালে প্রকাশ্যে এ অস্ত্র প্রবর্তনের ঘোষণা দিয়েছিলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান হুমকির কারণেই এ অস্ত্র তৈরির দাবি করেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, ‘মূলত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মত পরিস্থিতি মোকাবিলায় একটি আধুনিক অস্ত্রের ভাণ্ডার চান কিম।’

মঙ্গলবার (১৯ মার্চ) উত্তর কোরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রকেট উৎক্ষেপণ কেন্দ্রে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য মাল্টি-স্টেজ সলিড-ফুয়েল ইঞ্জিনের গ্রাউন্ড জেট পরীক্ষা পরিচালনা করেছেন কিম।

প্রতিবেদনে কিমকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘মধ্যবর্তী-পাল্লার নয়া ক্ষেপণাস্ত্রের কৌশলগত মূল্য যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডকে লক্ষ্য করা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মতই গুরুত্বপূর্ণ ও ‘শত্রুরা এটি সম্পর্কে ভাল জানে।’

উত্তর কোরিয়ার হাতে বা প্রস্তুত প্রক্রিয়ায় থাকা মধ্যবর্তী-পাল্লার ক্ষেপণাস্ত্র- এমন অস্ত্র ব্যবস্থা; যা প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে আক্রমণ করার লক্ষ্যে করা হয়ে থাকতে পারে, যেখানে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি রয়েছে।

সামরিক বিশ্লেষকরা বলছেন, ‘রেঞ্জ বা পরিসীমা ঠিক করার মাধ্যমে উত্তর কোরিয়ার এ ধরনের ক্ষেপণাস্ত্র জাপানের ওকিনাওয়া দ্বীপে যুক্তরাষ্ট্রের সামরিক স্থাপনার মত কাছাকাছি লক্ষ্যবস্তুতেও আঘাত করতে ব্যবহার করা যেতে পারে।