শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

কেফিয়াহ নিষিদ্ধ করায় নিউইয়র্ক মিউজিয়ামের পুরস্কার প্রত্যাখ্যান লেখিকার

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪

প্রিন্ট করুন
ঝুম্পা লাহিড়ী

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক কেফিয়াহ নিষিদ্ধের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির নোগুচি মিউজিয়াম থেকে একটি পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন ব্রিটিশ-আমেরিকান লেখিকা ঝুম্পা লাহিড়ী। সংবাদ আল জাজিরার।

কেফিয়াহ হল সূতির কাপড়ে তৈরি একটি সাদা-কালো স্কার্ফ; যা প্রধানত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নারী ও পুরুষ উভয়েই ব্যবহার করে থাকে। ফিলিস্তিনিদের কাছে কেফিয়াহ হল সংগ্রাম ও প্রতিরোধের প্রতীক।

নয়া ‘ড্রেস কোড’র নামে নিষিদ্ধি করেছে নিউইয়র্ক সিটির নোগুচি মিউজিয়াম। শুধু তাই নয়, কেফিয়াহ পরার কারণে তিন কর্মীকে বরখাস্ত করেছে। প্রতিষ্ঠানটির এমন বিতর্কিত নীতির প্রতিবাদে পুরস্কার প্রত্যাখ্যান করেছেন পুলিৎজার পুরস্কার জয়ী ঝুম্বা লাহিড়ী।

বুধবার (২৫ সেপ্টেম্বর) জাদুঘর কর্তৃপক্ষ বিবৃতিতে বলেছে, ‘আমাদের হালনাগাদ হওয়া ড্রেস কোড নীতির প্রতিক্রিয়ায় ঝুম্পা লাহিড়ী ২০২৪ সালের ইসামু নোগুচি পুরস্কার নিতে অস্বীকৃতি জানিয়েছেন। আমরা তার দৃষ্টিভঙ্গিকে সম্মান করি এবং বুঝতে পারছি যে, এ নীতিটি সকলের মতামতের সাথে নাও মিলতে পারে।’

গেল এক প্রায় এক বছর ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকা ও অধিকৃত পশ্চিম তীরে আগ্রাসন চালাচ্ছে দখলদার ইসরাইল। এ আগ্রাসন বন্ধের দাবিতে বিশ্বজুড়ে যে বিক্ষোভ হচ্ছে, তাতে অংশগ্রহণকারীদের প্রায়ই কেফিয়াহ পরতে দেখা যায়।

গেল বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যে ফিলিস্তিনি বংশোদ্ভূত তিন শিক্ষার্থী হামলায় গুলিবিদ্ধ হন। তারা দুইজনেই কেফিয়াহ পরা ছিল। চলতি বছরের মে মাসে নিউইয়র্ক সিটির একটি হাসপাতাল এক ফিলিস্তিনি-আমেরিকান নার্সকে বরখাস্ত করে। কারণ, ওই নার্স গাজায় ইসরাইলের চলমান কর্মকাণ্ডকে ‘গণহত্যা’ বলে অভিহিত করেন।

গণহত্যার জন্য দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরাইলের বিরুদ্ধে মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। এছাড়া পৃথিবীর বহু লেখক-কবি, পণ্ডিত ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইসরাইলের দখলদারিত্ব ও চলমান গণহত্যার নিন্দা জানিয়েছে। ঝুম্পা লাহিড়ী যাদের অন্যতম। যিনি ‘ইন্টারপ্রেটার অফ ম্যালাডিসে’ বইয়ের জন্য ২০০০ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন।

নিউইয়র্ক সিটি কাউন্সিল চলতি বছরের নোগুচি মিউজিয়াম পুরস্কারের জন্য ঝুম্পা লাহিড়ী ও কোরীয় চিত্রশিল্পী, ভাস্কর ও কবি লি উফানকে মনোনীত করে। আগামী মাসে তাদের পুরস্কার নেয়ার কথা ছিল। জাদুঘর জানিয়েছে, লাহিড়ী পুরস্কার প্রত্যাখ্যান করলেও উফান পুরস্কার নেবেন।