রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গণ অভ্যুত্থানের প্রতি সমর্থন/নিউইয়র্কে বাংলাদেশী-আমেরিকান পেশাজীবীদের সমাবেশ

বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: বাংলাদেশের শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন পরবর্তী গণ অভ্যুত্থানের প্রতি সমর্থন জানিয়ে সমাবেশ করেছেন নিউইয়র্কের পেশাজীবী বাংলাদেশী-আমেরিকানরা। রোববার (৪ আগস্ট) বিকালে জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় এ সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রবাসের বিশিষ্ট ব্যক্তিরা ছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী অংশ নেন। এ সময় তারা নানা স্লোগান দেন ও কোটা আন্দোলনের প্রতি সমর্থন জানান।

বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন, পিপল আপ, পেট্রিয়ট পিপলস অব বাংলাদেশ প্রভৃতি সংগঠন ছাড়াও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীসহ সর্বস্তরের পেশাজীবী এ সমাবেশের প্রতি সমর্থন জানায়। সমাবেশের সমন্বয়ক ছিলেন সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ওয়াজেদ এ খান, সৈয়দ আল আমীন রাসেল, মানবাধিকার কর্মী ইমরান আনসারী। তাদের যৌথ পরিচালনায় সমাবেশ শেষে প্রস্তাবনা পাঠ করেন ওয়াজেদ এ খান।

প্রসঙ্গত, নিউইয়র্কের ইতিহাসে প্রবাসী বাংলাদেশী-আমেরিকান পেশাজীবীদের এত বড় সমাবেশ এ প্রথম।

সমাবেশে বক্তারা কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলি ও সহিংসতায় নিহতের ঘটনায় তীব্র নিন্দা এবং গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

তারা বলেন, ‘আজকের বাংলাদেশ দেখার জন্য একাত্তরে দেশে লাখো মানুষ প্রাণ দেয়নি। বাংলাদেশ কারো ব্যক্তিগত সম্পত্তি নয়, এ দেশ সব মানুষের। আমাদের দূর্ভাগ্য কেউ ইতিহাস থেকে শিক্ষা নেয়নি। বরং, দেশ আর রাষ্ট্র ক্ষমতাকে নিজের বলে মনে করেছে। কিন্তু, দেশের তরুণ সমাজ আজ নতুন বাংলাদেশ গড়েছে।’

বক্তারা অতীতের শিক্ষা থেকে বৈষম্যহীন, শোষণহীন জনগণের বাংলাদেশ গড়ার প্রতি সবার প্রতি আহ্বান জানান।

সমাবেশে সাপ্তাহিক আজকালের প্রধান সম্পাদক মনজুর আহমদ, অধ্যাপক শওকত আলী, ডাক্তার জুন্নুন চৌধুরী, ডাক্তার রুমানা সবুর, ডাক্তার মামুন, সাংবাদিক মঈনুদ্দীন নাসের ও সাঈদ তারেক, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক টাইম টেভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু তাহের, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক প্রথম আলো সম্পাদক ইব্রাহিম চৌধুরী খোকন, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মিনা ফারাহ, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ টিপু সুলতান, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি মনোয়ারুল ইসলাম ও সাধারণ সম্পাদক মমিন মজুমদার, বীর মুক্তিযোদ্ধা মশিউর রহমান ও খন্দকার ফরহাদ, মানবাধিকার কর্মী রীটা রহমান ও মাহবুবুর রহমান, জেবিবিএ’র সভাপতি গিয়াস আহমেদ, এডভোকেট মুজিবুর রহমান, কবি জহিরুল ইসলাম, ইঞ্জিনিয়ার মোমসেক বিল্লাহ, লেখক মনিজা রহমান ও রওশন হক, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আজিজুল হক, কাজী ফৌজিয়া ও ওসমান চৌধুরী, সঙ্গীত শিল্পী বেবী নাজনীন ও বিপ্লব, সাংস্কৃতিক কর্মী এনাম চৌধুরী, বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশনের অবনী উপস্থিত ছিলেন।

সমাবেশে কবিতা আবৃত্তি করেন কমিউনিটি অ্যাক্টিভিস্ট আহসান হাবীব, সাংবাদিক সজল আশফাক, ছড়াকার শাহ আলম দুলাল ও তাসমিনা।