সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গাজার চিকিৎসা সংকট নিয়ে সতর্কবার্তা যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মীদের

বৃহস্পতিবার, জুন ২৭, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: গাজায় টিকে থাকা মাত্র কয়েকটি হাসপাতালের রোগীরা সুরক্ষামূলক ব্যবস্থা ও পরিচ্ছন্নতার জন্য সাবানের অভাবের কারণে সংক্রমণে মারা যাচ্ছে। এমনকি ভয়াবহ বিস্ফোরণে গুরুতর আহত বেঁচে যাওয়া লোকেরা কোন চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে। স্বাস্থ্য কর্মীরা বেদনাদায়ক সিদ্ধান্তের মুখোমুখি হচ্ছেন। ব্যান্ডেজের সরবরাহ না থাকায় ব্যাপকভাবে পুড়ে যাওয়া সাত বছর বয়সী একটি ছেলেকে হাসপাতাল কোন চিকিৎসা দিতে পারেনি ও ছেলেটি যেভাবেই হোক মারা যেতে পারে। সংবাদ এএফপির।

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখন্ড থেকে ফিরে আসা যুক্তরাষ্ট্রের ডাক্তার ও নার্সদের প্রত্যক্ষ করা ভয়ঙ্কর অভিজ্ঞতা তারা তুলে ধরছেন ও আরো জীবন রক্ষাকারী সরবরাহের অনুমতি দেয়ার জন্য ইসরায়েলের উপর চাপ প্রয়োগ করার প্রচার মিশনে রয়েছেন।

গেল মাসে গাজার ইউরোপিয়ান হাসপাতালে একটি মেডিকেল মিশনের পরে যুক্তরাষ্ট্রের প্রাক্তন সৈন্য কমব্যাট সার্জন অ্যাডাম হামাউই সাক্ষাৎকারে বলেছেন, ‘যুদ্ধবিরতি হোক বা না হোক, আমাদের মানবিক সহায়তা পেতে হবে। আমাদের চাহিদা পূরণের জন্য পর্যাপ্ত পরিমাণে তা পেতে হবে।’

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এ প্লাস্টিক সার্জন বলেছেন, ‘আপনি যা চান তা দিতে পারেন। আপনি দান করতে পারেন। কিন্তু, যদি এ সহায়তা গাজায় ঢুকার অনুমতি দেয়া না হয়, তাহলে এ সাহায্য অকার্যকর।’

অ্যাডাম হামাউই গেল ৩০ বছর ধরে সারায়েভো অবরোধ থেকে হাইতি ভূমিকম্প পর্যন্ত যুদ্ধ-বিধ্বস্ত ও প্রাকৃতিক দুর্যোগ-কবলিত দেশগুলোতে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেছেন।

অ্যাডাম হামাউই বলেন, ‘আমাদের বেশিরভাগ রোগী ছিল ১৪ বছরের কম বয়সী শিশু।’ এত বেসামরিক লোকের হতাহত তিনি পূর্বে কখনো দেখেন নি। তিনি জোর দিয়ে বলেন, ‘আপনার রাজনৈতিক মতামতের সঙ্গে এর কোন সম্পর্ক নেই।’

অ্যাডাম হামাউই এবং অন্যান্য চিকিৎসকরা বলেছেন, ‘আপাতত যুদ্ধ বন্ধ করার জন্য ক্ষমতা কেন্দ্রগুলোতে চাপ প্রয়োগের প্রতি গুরুত্ব দেন ও তারা বলেন, ‘ইসরায়েলকে আরো সাহায্যের অনুমতি দিয়ে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে।’

ওয়াশিংটনের একটি গরম জুনের বিকালে ওরেগনের পোর্টল্যান্ডের ৪৪ বছর বয়সী আইসিইউ নার্স মনিকা জনস্টন ক্যাপিটল হিলে আইন প্রণেতাদের সঙ্গে এবং হোয়াইট হাউসের কর্মকর্তাদের সঙ্গে যে বৈঠক করেছিলেন, তার নির্দিষ্ট তালিকা তিনি তুলে ধরেছেন।

হামাউইয়ের বিপরীতে, গাজায় তার যাত্রা ছিল তার প্রথম চিকিৎসা মিশন।

মনিকা জনস্টন বলেন, ‘আমি খবর দেখি না। আমি রাজনৈতিক কোন কাজে অংশ নিই না।’ কিন্তু শেষ শরতে তিনি মার্কিন বার্ন অ্যাসোসিয়েশন থেকে সাহায্যের জন্য একটি জরুরি কলসহ একটি ইমেল পেয়েছেন। ‘যখনই আমি ‘সাহায্য’ শব্দটি শুনি, তখন আমার কান ভেসে ওঠে। আমার হৃদয় পাম্প করতে শুরু করে ও আমি অনুভব করি যে, আমার এটি করা দরকার।’

প্যালেস্টাইন মার্কিন মেডিকেল অ্যাসোসিয়েশন সংগঠিত একটি ১৯-সদস্যের দল তাদের পরিবারকে বিদায় জানিয়ে প্যাকেটজাত স্যুটকেস নিয়ে যাত্রা করেছিল। গাজার মাটিতে তারা ভয়ঙ্কর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন, পর্যাপ্ত স্বাস্থ্যকর্মী নেই, সেই সঙ্গে অত্যাবশ্যক ওষুধ ও এমনকি প্রাথমিক স্বাস্থ্যবিধি সরবরাহের তীব্র ঘাটতি, যা সংক্রমণের ব্যাপক বিস্তারের দিকে পরিচালিত করেছিল।

বেঁচে থাকার আরো ভাল সুযোগসহ রোগীদের জন্য সংস্থানগুলোকে অগ্রাধিকার দিয়ে যখন তিনি একটি সাত বছর বয়সী ছেলের ব্যাপক পোড়ার চিকিৎসা বন্ধ করার সিদ্ধান্তের কথা স্মরণ করেন, তখন জনস্টনের কণ্ঠ আবেগে ভেঙ্গে পড়ে।

তিনি বলেন, ‘দুই দিন পরে, ছেলেটির ক্ষতগুলোতে ম্যাগটস (পচন ধরে পোকার আক্রমণ) তৈরি করতে শুরু করে ও তারপর দায়িত্বের অনুভূতি থেকে যা আমি করেছি। তার শরীর সম্পূর্ণভাবে আক্রান্ত হওয়ায় তাকে তার ব্যান্ডেজে কবর দেয়া হয়েছিল।’

মিশিগানের ৫৪ বছর বয়সী আইসিইউ ডাক্তার আম্মার ঘানেম বলেছেন, ‘পুরো পরিবারগুলো প্রায়শই একসঙ্গে আসে। এটি বহু তল ভবনগুলোতে বসবাসকারী বর্ধিত আত্মীয়দের সাধারণ অনুশীলন থেকে উদ্ভূত হয়েছিল। যা তাদের বোমা হামলার জন্য আরো ঝুঁকিপূর্ণ করে তোলে।
একটি ঘটনা হল একটি প্রফুল্ল ১২ বছর বয়সী ছেলে যে হাসপাতালে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করত, ছেলেটি চিকিৎসকদের অনুপ্রেরণার উৎস ছিল। কিন্তু, কয়েক দিন ধরে তিনি আসা বন্ধ করে দেন। অবশেষে যখন তিনি ফিরে আসেন, আম্মার ঘানেম মর্মান্তিক সংবাদ জানতে পারেন: ছেলেটির বর্ধিত পরিবারের ত্রিশজন সদস্য বোমা হামলায় নিহত হয়েছেন ও ঘানেম নিজেই তাদের মৃতদেহ ধ্বংসস্তুপ থেকে তুলতে সাহায্য করতে হয়েছিল।

প্রাথমিকভাবে দলটি তুলনামূলকভাবে নিরাপদ বোধ করলেও রাফাহ ক্রসিং বন্ধ হয়ে যাওয়ার পর আচমকা তা বদলে যায়। এটি তাদের ফিলিস্তিনি সহকর্মীদের মধ্যে গভীর উদ্বেগ সৃষ্টি করেছিল। তারা এমন অনুভূতি প্রকাশ করছিল, যা উত্তর গাজায় ইসরায়েলের অনুপ্রবেশে একাধিক উচ্ছেদের মধ্য দিয়ে ঘটেছে। যদিও, তাদের দুই সপ্তাহের মিশনের জন্য সময় ঠিক করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের দূতাবাসের হস্তক্ষেপ না হওয়া পর্যন্ত তারা কয়েক দিন আটকা পড়েছিল। তাদের অংশীদার ও বাচ্চাদের বাড়িতে ফিরে আসার জন্য একটি বেদনাদায়ক সময়।

এখন বাড়িতে, তারা গাজায় রেখে আসা রোগী ও সহকর্মীদের কথা ভেবে বেঁচে থাকা ব্যক্তির অপরাধবোধের সঙ্গে যুদ্ধ করছে। তারা পরিষ্কার অস্ত্রোপচারের গ্লাভস থেকে শুরু করে সামান্য খাদ্য পর্যন্ত ছোট ছোট জিনিসের জন্য কৃতজ্ঞ বোধ করে।