সোমবার, ১৩ মে ২০২৪

শিরোনাম

গ্রাহকের তথ্য বিক্রি/যুক্তরাষ্ট্রের ফেসবুকিদের ৭৯ হাজার কোটি টাকা ক্ষতিপূরণ দেবে মেটা

বৃহস্পতিবার, জুলাই ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুকরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীরা মেটার কাছ থেকে ৭২৫ মিলিয়ন ডলার বা প্রায় ৭৯ হাজার কোটি টাকা (৭৮ হাজার ৬৫২ কোটি টাকারও বেশি) ক্ষতিপূরণ পাবেন। জনপ্রতি হিসেবে সেই অর্থের পরিমাণ দাঁড়াবে আট দশমিক ৩৩৩ ডলারে যা বাংলাদেশি মুদ্রায় ৯০০ টাকার মত। খবর এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডোনাল্ড ট্রাম্পের হয়ে প্রচারণা চালানো প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার কাছে মেটা যুক্তরাষ্ট্রের ফেসবুক ব্যবহারকারীদের তথ্য বিক্রি করে দেয়। পরে, ২০১৮ সালে বিষয়টি নিয়ে মামলা হয় এবং ২০২২ সালে দীর্ঘ আইনি লড়াইয়ের পর মেটা ৭২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত হয়।

কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের আট কোটি ৭০ লাখ তথ্যে প্রবেশাধিকার পাওয়ার জন্য ফেসবুক অ্যাপ ডেভেলপারদের টাকা দিয়েছিল। প্রতিষ্ঠানটি মূলত নির্বাচনের দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্পের হয়ে প্রচারণা চালানোর জন্য সেই সব ব্যবহারকারীর তথ্য ব্যবহার করেছিল। সেই পরিপ্রেক্ষিতে ২০০৭ সালের ২৪ এর পর থেকে ২০২২ সালের ২২ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে যারা ফেসবুক একাউন্ট ব্যবহার করেছেন, তারা সবাই এ ক্ষতিপূরণের অর্থ দাবি করতে পারবেন। এ লক্ষ্যে, আগামী ২৫ আগস্টের আগে অনলাইনে নিজ অংশের জরিমানা দাবি করে আবেদন করতে হবে।

সেবারই যে মেটা প্রথম বার ব্যবহারকারীর তথ্য বিক্রি করেছে তা নয়। এর আগে ও পরেও মেটা একাধিক বার তথ্য গোপনীয়তা লঙ্ঘন করেছে। চলতি বছরের মে মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম প্রতিষ্ঠানটি ইউরোপীয় ইউনিয়নের ডেটা সুরক্ষা নিয়ম লঙ্ঘনের দায়ে ১৩০ কোটি ডলার জরিমানার মুখোমুখি হয়েছে। এ ছাড়া, আদালতের সেই রায়ে ইউরোপের ফেসবুক ব্যবহারকারীদের তথ্য যুক্তরাষ্ট্রে স্থানান্তর করা বন্ধ করতেও কোম্পানিটিকে নির্দেশ দেয়া হয়েছিল।