বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

গ্রেফতারের ২০ মিনিট পর দুই লাখ ডলারে জামিন ট্রাম্পের

শুক্রবার, আগস্ট ২৫, ২০২৩

প্রিন্ট করুন

জর্জিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আত্মসমর্পন করায় তাকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকালে জর্জিয়ার ফুলটন কারাগারে আত্মসমর্পণ করেন তিনি। অবশ্য গ্রেফতারের ২০ মিনিটের মাথায় জামিনে মুক্ত হন তিনি। দুই লাখ মার্কিন ডলারের বন্ডে তাকে জামিন দেয়া হয়। খবর সিএনএন ও বিবিসির।

২০২০ সালে নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টার অভিযোগে করা মামলায় ডোনাল্ড ট্রাম্পকে আত্মসমর্পন করায় গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পর অবশ্য সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টকে বেশিক্ষণ কারাবন্দি থাকতে হয়নি। তিনি কারাগার ছিলেন ২০ মিনিটের মত। সে সময় তার আঙুলের ছাপ ও মুখের ছবি (মাগ শট) নেয়া হয় ও পরে তা প্রকাশ করা হয়।

এ দিকে, জামিনে মুক্তি পাওয়ার পর ট্রাম্প বিমানবন্দরের উদ্দেশে কারাগার ত্যাগ করেন। একইসাথে তার বিরুদ্ধে আনা সব অভিযোগও অস্বীকার করেন তিনি। এর আগে আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে শুক্রবার (২৫ আগস্ট) পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল। আর সেই নির্দেশনা মেনেই বৃহস্পতিবার (২৪ আগস্ট) আত্মসমর্পণ করেন তিনি।

২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ট্রাম্প এরমধ্যেই সেই নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়ে রেখেছেন। এছাড়া, প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির অন্য নেতাদের চেয়ে জনমত জরিপে ট্রাম্প এগিয়েও রয়েছেন। এই পরিস্থিতিতে নিজের বিরুদ্ধে আনা এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করে আসছেন ট্রাম্প।

বলা রাখা ভাল, ‘ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, সেটির সূত্রপাত ২০২১ সালের ২ জানুয়ারি। ওই দিন জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা ব্র্যাড র‌্যাফেনসপারগারকে ফোন করে অঙ্গরাজ্যটিতে নিজের পরাজয় ঠেকানোর ব্যবস্থা করতে বলেন ট্রাম্প। কিন্তু, ব্র্যাড তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেন। এর চার দিন পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল হিলে আক্রমণ করেন। ওই দিন নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সিনেটের স্বীকৃতি দেয়ার কথা ছিল।

এ দিকে, জর্জিয়ায় কোন ধরনের অপরাধ করার অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। দুই লাখ মার্কিন ডলারের বন্ডে ছাড়া পাওয়ার পর ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে আখ্যায়িত করেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) নির্বাচনে কারচুপি সংক্রান্ত ১৩টি অভিযোগের ভিত্তিতে জর্জিয়া জেলে গ্রেফতার করা হয় ডোনাল্ড ট্রাম্পকে। তবে, সেই গ্রেফতারির স্থায়িত্ব ছিল মাত্র ২০ মিনিট। তারপরই জামিনে ছাড়া পেয়ে যান ৭৭ বছর বয়সী ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে গের এপ্রিল থেকে এখনো পর্যন্ত চারটি ফৌজদারী মামলা হয়েছে। বৃহস্পতিবার (২৪ আগস্ট) গ্রেফতার হওয়ার ঠিক আগে ট্রাম্প তার নিজস্ব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে বলেন, ‘কারচুপি ও ভোট চুরির নির্বাচনকে চ্যালেঞ্জ করার সাহস থাকার জন্য আমাকে গ্রেফতার করা হচ্ছে। এটা যুক্তরাষ্ট্রের জন্য আরো একটি দুঃখের দিন!’