মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চট্টগ্রামের এসএন শিপইয়ার্ড তিন মাসের জন্য বন্ধ, ৩৫ লাখ টাকা জরিমানা

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

প্রিন্ট করুন

সীতাকুণ্ড, চট্টগ্রাম: বিস্ফোরণের ঘটনায় চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার এসএন করপোরেশন শিপব্রেকিং ইয়ার্ড তিন মাসের জন্য বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি, ৩৫ লাখ টাকা জরিমানা করেছে শিল্প মন্ত্রণালয়।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কেএম রফিকুল ইসলাম ব্যাপারটি নিশ্চিত করেছেন।

বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেয়ার পরিপ্রেক্ষিতে গেল বুধবার (১৮ সেপ্টেম্বর) শাস্তি ও জরিমানার পাশাপাশি ২০ দফা সুপারিশ করে শিল্প মন্ত্রণালয়ের জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখা।

জাহাজ পুনঃপ্রক্রিয়া অধিশাখার উপসচিব সঞ্জয় কুমার ঘোষের সই করা চিঠির তথ্যানুযায়ী, নিহতদের পরিবারকে সাত লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার কথা উল্লেখ করা হয়েছে। এরমধ্যে রয়েছে শিপ ব্রেকিং অ্যান্ড রিসাইক্লিং রুলস, ২০১১’-এর ধারা ৪৫ দশমিক ৩ এর অধীনে পাঁচ লাখ টাকা ও শ্রম আইনের বিধান অনুযায়ী অতিরিক্ত দুই লাখ টাকা। শিপব্রেকিং ও রিসাইক্লিং রুলস ২০১১’-এর ধারা ৪৫ এর ৩ অনুযায়ী দশ লাখ টাকা। ধারা ৪৬ এর ৩ অনুযায়ী এক লাখ টাকা। ৪৬ এর ৯ ধারা অনুযায়ী দশ লাখ এবং ৪৬ এর ১১ ধারা অনুযায়ী পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তিন মাসের জন্য ইয়ার্ড বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। একইসাথে আহত শ্রমিকদের ১২ মাসের বেতনসহ ক্ষতিপূরণ ও তাদের চিকিৎসা সংক্রান্ত সব চিকিৎসা ব্যয় ইয়ার্ড কর্তৃপক্ষকে সম্পূর্ণ বহন করার নির্দেশনা দেয়া হয়েছে। ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধে ২০ দফা সুপারিশ করেছে মন্ত্রণালয়।

গেল ৭ সেপ্টেম্বর শিপব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ১২ জন দগ্ধ হয়। এদের মধ্যে ছয়জনের মৃত্যু হয় ও ছয়জন আহত হয়ে চিকিৎসাধীন।