সোমবার, ২০ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানটি কর্ণফুলী নদী থেকে উদ্ধার

শুক্রবার, মে ১০, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: যান্ত্রিক ত্রুটির কারণে আকাশে উড্ডয়ন অবস্থায় আগুন ধরে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বিধ্বস্ত হওয়া বিমানবাহিনীর যুদ্ধবিমানটি উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) রাত পৌনে দশটার দিকে কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিমানটি উদ্ধার করে নৌবাহিনী।

চট্টগ্রাম নৌবাহিনীর একজন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার আশরাফুল ইসলাম জানান, বিমানটি উদ্ধারে বাংলাদেশ নৌবাহিনী তল্লাশি অভিযান চালায়। তারা রাতেই প্রশিক্ষণ নেয়া যুদ্ধবিমানটি উদ্ধার করে বিমান বাহিনীর কাছে হস্তান্তর করে।

এর পূর্বে, বৃহস্পতিবার (৯ মে) সকাল ১১টার দিকে বিমান বাহিনীর ওয়াইএকে ১৩০ নামের যুদ্ধবিমানটি উড্ডয়নকালে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এ সময় বিমানটির পেছন দিকে আগুন লেগে যায় এবং চট্টগ্রাম বোট ক্লাবের একটু দূরে কর্ণফুলী নদীতে আছড়ে পড়ে।

বিমানে থাকা দুই পাইলট প্যারাসুটের মাধ্যমে অবতরণ করেন। সেখান থেকে চিকিৎসাধীন অবস্থায় স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসীম জাওয়াদের মৃত্যু হয়। অন্যজন হাসপাতালে চিকিৎসাধীন।

বিমানটি বিধ্বস্ত হওয়ার পর থেকে উন্নত প্রযুক্তি ব্যবহার করে কর্ণফুলী নদীর তলদেশে জাহাজটির অবস্থান নিশ্চিত করতে প্রচেষ্টা চালায় নৌবাহিনী। অবশেষে, রাত পৌনে দশটার দিকে জাহাজটি উদ্ধার করতে সক্ষম হয় তারা।