শনিবার, ১৮ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের নুতন কার্যকরী পরিষদ গঠিত

মঙ্গলবার, অক্টোবর ৩১, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রামের নাটকের দলগুলোর একমাত্র ক্রিয়াশীল নাট্য মোর্চা চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের দশম দ্বি-বার্ষিক সাধারণ সভা শনিবার (২৮ অক্টোবর) চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। প্রথম অধিবেশনে সংগঠনের সভাপতি খালেদ হেলালের সভপতিত্বে অনুষ্ঠিত সভায় সম্পাদকীয় প্রতিবেদন উপস্থাপন করেন সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম ও আর্থিক প্রতিবেদন উপস্থাপন করেন অর্থ সম্পাদক রঘু নন্দী। এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি মীর রেজুয়ান হোসেন টিপু, সাংগঠনিক সম্পাদক তৌহিদ হাসান ইকবাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক বিকিরণ বড়ুয়া, কার্যকরী সদস্য দিলরুবা খানম ও বিবি আয়েশা সুমি।

সভায় উপস্থাপিত প্রতিবেদনের উপর মতামত দেন তির্যক নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক গোলাম মতুর্জা রাজ্জাক, গণায়ন নাট্য সম্প্রদায়ের দল প্রধান ম. সাইফুল আলম চৌধুরী, অঙ্গন থিয়েটার ইউনিটের সভাপতি সনজীব বড়ুয়া, কালপুরুষ নাট্য সম্প্রদায়ের সভাপতি শুভ্রা বিশ্বাস, থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রামের সভাপতি তাপস শেখর, সমীকরণ থিয়েটারের দলীয় প্রধান আলোক মাহমুদ, অ্যাঁভাগার্ডের দলীয় প্রধান শামসুল কবীর লিটন, উত্তরাধিকার দলীয় প্রধান অসিত দাশ পুলক, প্রতিনিধি নাট্য সম্প্রদায়ের সাধারণ সম্পাদক হাসান জাহাঙ্গীর, অরিন্দম নাট্য সম্প্রাদায়ের প্রতিনিধি শেখ আনিস মঞ্জুর, নাট্যাধারের প্রশাসনিক কর্মকর্তা মোস্তফা কামাল যাত্রা, কথক থিয়েটারের সভাপতি উত্তম বিশ্বাস, মঞ্চমুকুট নাট্য গোষ্ঠীর সভাপতি রুপেশ কান্তি দে তপু, নান্দীমুকের প্রতিনিধি আশীষ নন্দী।

বক্তারা বলেন, ‘বাংলাদেশের নাট্য আন্দোলনের পথ পরিক্রমায় সংগ্রামমুখর ও গৌরবময় এই সংগঠনের রয়েছে সক্রিয় ভূমিকা। দেশের নানা ক্রান্তিকালে, রাজনৈতিক সংকটে, মানবিক মূল্যবোধের আহ্বান নিয়ে মঞ্চ থেকে রাজপথে ঐক্যবদ্ধভাবে নাট্যকর্মীরা এগিয়ে এসেছে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের নেতৃত্বে।’

সব বাধাকে অতিক্রম করে আরো এগিয়ে যাবে চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম সম্মিলিত প্রয়াসে এবং সব সংকট মোকাবেলা করে চট্টগ্রামের নাটক সারা বাংলাদেশে একটি অনন্য স্থান তৈরি করে নেবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

দ্বিতীয় অধিবেশনে পাঁচ সদস্য বিশিষ্ট বিষয় নির্বাচন কমিটির প্রস্তাবনায় ও উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে ২০২৩-২০২৫ কার্য বর্ষের জন্য খালেদ হেলাল সভাপতি, শুভ্রা বিশ্বাস সহ-সভাপতি, মুহাম্মদ শাহ্ আলম-সাধারণ সম্পাদক, সনজীব ভট্টাচার্য সাংগঠনিক সম্পাদক, রঘু নন্দী-অর্থ সম্পাদক, বিকিরণ বড়ুয়া-প্রচার ও প্রকাশনা সম্পাদক, নাজিম উদ্দীন মামুন দপ্তর সম্পাদক, কার্যকরী সদস্য পদে রেহেনা কবীর ও গৌরী নন্দীতাকে নির্বাচন করা হয়।