শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম সমিতির ওয়েব সাইট উদ্বোধন, শহীদ দিবস ও মোসলেম উদ্দীন আহমদের স্মরণে সভা

রবিবার, ফেব্রুয়ারী ২৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: অন্তর্বর্তীকালীন কমিটি দায়িত্ব নেয়ার পর তাদের প্রতিশ্রুতি অনুযায়ী চট্টগ্রাম সমিতির কার্যক্রমকে ডিজিটালি সাধারণ সদস্যদের কাছে পৌঁছে দেয়ার প্রচেষ্টা হিসেবে সংগঠনের ওয়েব সাইট উদ্বোধন করা হয়েছে। গেল ১৯ ফেব্রুয়ারী সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রুকলিনের ম্যাকডোলান্ডস্থ সমিতির প্রধান কার্যালয়ে এটি উদ্বোধন করা হয়। ওয়েব সাইটের মাধ্যমে যে কেউ সমিতির কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন, চট্টগ্রামবাসী সদস্য হওয়ার জন্য আবেদন করতে পারবেন, সমিতির নিয়মিত হিসাব সম্পর্কেও জানতে পারবেন; যা প্রদর্শনীর মাধ্যমে সবার সামনে তুলে ধরেন অন্তবর্তীকালীন কমিটির সদস্য নুরুল আনোয়ার। ওয়েব সাইটের মাধ্যমে সংগঠন ও সদস্যরা উপকৃত হবেন বলে সকলেই আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা এবং চট্রগ্রাম- আট আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা মরহুম মোসলেম উদ্দীন আহমদের স্মরণে শোক সভা ও দোয়া মাহফিল করা হয়েছে।

চট্টগ্রাম সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও অন্তর্বর্তীকালীন কমিটির সদস্য মোহাম্মদ আবু তাহেরের সভাপতিত্বে এবং সাবেক কোষাধ্যক্ষ ও অন্তবর্তীকালীন কমিটির সদস্য মীর কাদের রাসেলের পরিচালনায় যৌথ সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, সাবেক সাধারণ সম্পাদক ও অন্তর্বর্তীকালীন কমিটির সদস্য মেহবুবর রহমান বাদল, সাবেক উপদেষ্টা ও নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, আজীবন সদস্য ও ট্রাস্টি বোর্ডের সদস্য রাজনীতিবিদ খোরশেদ খন্দকার, সাবেক নির্বাচন কমিশনার রুহুল আমিন হোসেন। বক্তব্য দেন সাবেক সিনিয়র সহ সভাপতি ও নির্বাচন কমিশনার মাকসুদুল হক চৌধুরী, অন্তবর্তীকালীন কমিটির সিনিয়র সদস্য আহসান হাবীব, সমিতির সাবেক নেতা ও রাজনীতিবিদ হেলাল মাহমুদ, সাবেক সহ সভাপতি মাসুদ সিরাজী।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন অন্তবর্তীকালীন কমিটির সদস্য নুরুল আনোয়ার। দোয়া পরিচালনা করেন আহলে সুন্নাত ওয়াল জামাত ইউএসের মহাসচিব মোহাম্মদ সেলিম উদ্দীন ও কোরান তেলোয়াত করেন মাহবুবুর রহমান।

সভায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষার প্রসারের উপর গুরুত্বারোপ করেন এবং নিউইয়র্ক সিটি কাউন্সিলে ২১ ফেব্রুয়ারিকে মাতৃভাষা দিবস ঘোষণা করায় এ বিল যারা স্পন্সর করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। বিশেষ করে এ বিলের কো স্পন্সর বাংলাদেশের চট্টগ্রামের বংশোদ্ভুত কাউন্সিল মেম্বার শাহানা হানিফের প্রতি বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বক্তারা মরহুম মোসলেম উদ্দীন আহমদের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে আলোচনা করেন ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

মোহাম্মদ আবু তাহের চট্টগ্রামবাসীকে সংগঠনের সদস্য হওয়ার আহবান জানান।

বলে রাখা ভাল, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত কুইন্স প্যালেসে সম্মিলিত একুশ উদযাপনে উপস্থিত হয়ে অস্থায়ী শহীদ মিনারে সংগঠনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পমাল্য অর্পণ করেন অন্তবর্তীকালীন কমিটির নেতারা।