শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

চলতি মাসে ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

মঙ্গলবার, সেপ্টেম্বর ৩, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: পরিবর্তিত রাজনৈতিক পটভূমিতে দুই দেশের মধ্যকার সম্পর্ক এগিয়ে নিতে অন্তর্বর্তী সরকারের সাথে আলোচনার জন্য এ মাসে বাংলাদেশ সফর করতে পারে যুক্তরাষ্ট্রের সিনিয়র পর্যায়ের প্রতিনিধি দল।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফরের ব্যাপারে সবকিছু চূড়ান্ত করতে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

গেল ৮ আগস্ট প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের পর যুক্তরাষ্ট্র থেকে প্রথম এ ধরনের সফর হতে যাচ্ছে।

সূত্র জানায়, সফর চূড়ান্ত হলে জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ইউনূসের নিউইয়র্কের উদ্দেশে রওনা হওয়ার পূর্বেই প্রতিনিধি দলটি ঢাকায় থাকবে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এই প্রতিনিধি দলে থাকতে পারেন। এছাড়া, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব ডিফেন্স লিন্ডসে ডব্লিউ ফোর্ডও থাকবেন।

এ অঞ্চলের প্রতিরক্ষা কৌশল এবং পরিকল্পনার উন্নয়ন ও বাস্তবায়ন সম্পর্কিত সব নীতিগত বিষয়গুলোর ক্ষেত্রে প্রতিরক্ষা বিভাগের মধ্যে সিনিয়র নেতৃত্বের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করেন তিনি। তার দায়িত্বের মধ্যে রয়েছে আফগানিস্তান বাদে ভারত ও অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাথে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক সুরক্ষা সম্পর্ক নিয়ে কাজ করা।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে যোগ দিতে পারেন মার্কিন ডেপুটি আন্ডার সেক্রেটারি/অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ফর ইন্টারন্যাশনাল ফিন্যান্স ব্রেন্ট নেইম্যানও। নেইম্যান যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের ইন্টারন্যাশনাল ফাইন্যান্সের আন্তর্জাতিক ডেপুটি আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ইউএসএআইডির একজন প্রতিনিধি থাকতে পারেন।

প্রতিনিধি দলটি তাদের অন্যান্য কর্মসূচির পাশাপাশি মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সাথে দেখা করবে।

ওয়াশিংটনের একটি সূত্র জানিয়েছে, ‘কয়েকটা দিন অপেক্ষা করতে হবে। এ মুহূর্তে শেয়ার করার মত কিছু নেই।’