রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

চাহিদা বিবেচনায় ফের বিদ্যুৎ উৎপাদন শুরু এসএস পাওয়ার প্ল্যান্টের

বুধবার, জুন ২৮, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: আসন্ন ঈদ-উল-আযহার পর আনুষ্ঠানিক উদ্বোধনের কথা থাকলেও জন-ভোগান্তি ও বিদ্যুতের চাহিদার কথা বিবেচনা করে মঙ্গলবার (২৭ জুন) দিবাগত রাত দুইটা থেকে পরীক্ষামূলকভাবে ফের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে এস আলম গ্রুপের এসএস পাওয়ার প্ল্যান্ট; যার মধ্যে পরীক্ষামূলকভাবে প্রতিদিন চাহিদা মোতাবেক সর্বোচ্চ ৬১২ মেগাওয়াট সমপরিমাণ বিদ্যুৎ সরবরাহ করা হবে। জাতীয় বিদ্যুৎ সংকট নিরসনে এ সময়োপযোগী সিদ্ধান্ত কার্যকর হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

এসএস পাওয়ার প্ল্যান্টের পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ জাতীয় গ্রিডকে স্থিতিশীল করতে ও বিদ্যুৎ বিভ্রাটের বিরূপ প্রভাব কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদী। এছাড়া, জ্বালানি চাহিদা মেটাতে দৃঢ় সংকল্প নিয়ে এসএস পাওয়ার প্ল্যান্ট দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প কার্যক্রম ও জনগনের দৈনন্দিন জীবনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এসএস পাওয়ার প্ল্যান্টের চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. ইবাদত হোসেন ভুইয়া বলেন, ‘ঈদ-উল-আযহার পর পাওয়ার প্ল্যান্টটির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা থাকলেও জাতীয় স্বার্থ ও সাধারণ মানুষের চাহিদার কথা বিবেচনা করে আমরা পরীক্ষামূলকভাবে ফের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছি। আমাদের প্রত্যাশা, পরিকল্পনা অনুযায়ী আগামী মাসেই উদ্বোধনের মাধ্যমে পাওয়ার প্ল্যান্টটি দেশের মানুষকে পুরোদমে বিদ্যুৎসেবা দেবে।’

বলে রাখা ভাল, ডলার ও জ্বালানির বৈশ্বিক সংকটের কারণে উৎপাদনে বিঘ্ন ঘটেছে দেশের বেশ কিছু বিদ্যুৎকেন্দ্রের। সে জন্য লোডশেডিংয়ে বাধাপ্রাপ্ত হয়েছে সাধারণ মানুষের দৈনন্দিন জীবনযাত্রা। এমন পরিস্থিতিতে গেল ২৪ মে এসএস পাওয়ার প্ল্যান্টের দুইটি ইউনিটের মধ্যে একটি ইউনিট থেকে পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয় এবং সফলভাবে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ প্রক্রিয়ার সমাপ্তির পর পরিকল্পনা অনুযায়ী বিদ্যুৎকেন্দ্রটি গেল ৮ জুন সাময়িকভাবে বন্ধ করা হয় ও কমিশনিং কার্যক্রম শুরু করা হয়।