শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

শিরোনাম

জাহাজ ভাঙ্গা শিল্পের অব্যবস্থাপনা; সীতাকুণ্ডে পরিবেশ বিপর্যয়ের ঝুঁকি

রবিবার, জানুয়ারী ২২, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘চট্টগ্রাম জেলার সমুদ্র তীরবর্তী উপজেলা সীতাকুণ্ড। জাহাজ ভাঙ্গা শিল্পের কারণে অর্থনৈতিক অঞ্চল হিসাবে পরিচিতি লাভ করেছে এটি। কিন্তু অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ব্যবসায় ও কলকারখানা সম্প্রসারণের ফলে উপজেলার পরিবেশ বিপর্যয় চরম আকার ধারণ করেছে।’

রোববার (২২ জানুয়ারী) পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন সীতাকুন্ড উপজেলা শাখার উদ্যোগে উপজেলার মদিনা মার্কেটের তৃতীয় তলায় সীতাকুণ্ড উপজেলা কার্যালয় উদ্বোধন ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ’ কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। সংগঠনের চট্টগ্রাম উত্তর জেলা সদস্য সচিব স্থপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে ও সীতাকুন্ড উপজেলা কমিটির প্রস্তাবিত আহবায়ক ওমর ফারুকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার। উদ্বোধক ছিলেন সবুজ আন্দোলনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ুন কবির। বিশেষ বক্তা ছিলেন সংগঠনের স্বাস্থ্য সম্পাদক ডাক্তার মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ, সহ সাংগঠনিক সম্পাদক মো. নুরুল কবির, সহ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, সীতাকুণ্ড পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. ফজলে এলাহী, সবুজ আন্দোলনের নারী পরিষদের সাংগঠনিক সম্পাদক জোছনা আক্তার মুন্নি।

বাপ্পি সরদার বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে সীতাকুণ্ড উপজেলা বিশেষ ভূমিকা রাখছে। খুব দ্রুত অপরিকল্পিতভাবে জাহাজ ভাঙ্গা শিল্প ও কলকারখানা গড়ে উঠেছে। শিল্প কারখানার অপরিশোধিত তেল ও বর্জ্য সরাসরি সমুদ্রে গিয়ে মিশছে। যার ফলে জলজ প্রাণী বিলীন হচ্ছে। দেখা দিয়েছে মাছের সংকট। জাহাজ ভাঙ্গা শিল্পের সাথে সম্পৃক্ত শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়লেও এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর খুব বেশি ভূমিকা কিংবা তদারকি করছে না। সাধারণ জনগণ বায়ু দূষণ, পানি ও শব্দ দূষণে জর্জরিত। সবুজায়ন বিলুপ্ত হওয়ার পথে, স্থানীয় খাল ও নদী দখল ও দূষণের জর্জরিত, নির্বিকার প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।’

পরিবেশ বিপর্যয়ের এ ভয়াবহতা থেকে রক্ষা করার জন্য সীতাকুণ্ড উপজেলায় জনসাধারণেরকে সবুজ আন্দোলনের পক্ষ থেকে আন্দোলন জোরদার করার আহবান জানান তিনি।

উপজেলা কার্যালয় উদ্বোধন উপলক্ষে ফিতা কাঁটা হয়। পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে স্কুলের ব্যাগ, কাগজ ও কলম বিতরণ করা হয়।

স্থানীয় নেতাকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলন সীতাকুণ্ড থানা শাখার উপদেষ্টা সাইফুল ইসলাম, সদস্য নিলুফার ইয়াসমিন, মুহাম্মাদ রিজোয়ান, আরজি ছোটন, মুহাম্মাদ আ. মান্নান, জেরিন আক্তার।