মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ট্রাম্পের সাজা ঘোষণা নির্বাচন পর্যন্ত পেছালেন বিচারক

শনিবার, সেপ্টেম্বর ৭, ২০২৪

প্রিন্ট করুন
ডোনাল ট্রাম্প

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের পর পর্যন্ত পিছিয়ে দিলেন নিউইয়র্কের বিচারক। ঘুষের মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্পের সাজা ঘোষণা আগামী ১৮ সেপ্টেম্বর হওয়ার কথা ছিল। কিন্তু, বিচারক জুয়ান মার্চান শুক্রবার (৬ সেপ্টেম্বর) সাজা ঘোষণার দিন আগামী ২৬ নভেম্বর পর্যন্ত পিছিয়ে দিলেন।

সাজা ঘোষণার নয়া এ দিন ধার্য করে জুয়ান বলেন, ‘নির্বাচনকে কেন্দ্র করে যাতে কেউ অনৈতিক প্রভাব খাটাতে না পারে, সে জন্য সাজা ঘোষণার দিন পেছানো জরুরি ছিল।’

এ দিকে, হোয়াইট হাউসের দৌড়ে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ে থাকা ট্রাম্পের দল বিপাবলিকানের জন্যে একে জয় হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

প্রথমে এ মামলায় সাজা ঘোষণা ১১ জুলাই করার কথা থাকলেও ট্রাম্পের আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে তা ১৮ সেপ্টেম্বর ধার্য করা হয়। এখন দ্বিতীয় বারের মত সাজা ঘোষণার দিন পেছানো হল।

সাজা ঘোষণা বিলম্বিত করতে ট্রাম্পের আইনজীবীরা পূর্ব থেকেই বিভিন্ন আইনি কৌশল অবলম্বন করছেন বলে জানা গেছে।
প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে যৌন সম্পর্কের ব্যাপারে মুখ না খুলতে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেয়ার অভিযোগ ওঠে। ট্রাম্পের আইনজীবী মাইকেল কোহেন স্টর্মির হাতে এ অর্থ তুলে দেন। জালিয়াতির মাধ্যমে ব্যবসায়িক নথিতে ব্যাপারটি গোপন রাখেন ট্রাম্প। গেল মে মাসে নিউইয়র্কের জুরি এ সংক্রান্ত মামলায় ট্রাম্পের বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগের সবকটিতেই তাকে দোষী সাব্যস্ত করে। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথম বারের মত যুক্তরাষ্ট্রের কোন প্রেসিডেন্ট কিংবা প্রাক্তন প্রেসিডেন্ট অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন।

এ দিকে, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের আগামী মঙ্গলবার কমলা হ্যারিসের সঙ্গে বিতর্কে মুখোমুখি হওয়ার প্রেক্ষাপটে রায় ঘোষণা পেছানোর সংবাদটি এল। রায় ঘোষণা পেছানোর প্রতিক্রিয়ায় ট্রাম্প তার সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশ্যালে এ মামলাকে নিপীড়নমূলক উল্লেখ করে বলেন, ‘এটি বাতিল করা উচিত। কারণ, আমরা এখন ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনের জন্যে প্রস্তুতি নিচ্ছি।’