শনিবার, ১৯ অক্টোবর ২০২৪

শিরোনাম

ডিজিটাল নথির যুগে প্রবেশ করল চুয়েট

সোমবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম ধাপে ডিজিটাল নথির (ডি-নথি) যুগে প্রবেশ করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। রোববার (২৬ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ মঞ্জুরী কমিশনে (ইউজিসি) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রথম পর্বে দেশের আটটি বিশ্ববিদ্যালয়ের ডি-নথি কার্যক্রমের উদ্বোধন করেন।

এ সময় চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম নিজ ডিজিটাল আইডি দিয়ে লগ-ইন করে আইসিটি বিভাগে একটি পত্র পাঠানোর মাধ্যমে চুয়েটের পক্ষে ওই কার্যক্রমের সূচনা করেন।

অনুষ্ঠানে চুয়েটের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির, আইআইসিটির সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী মো. তৌহিদুর রহমান ও ডেপুটি রেজিস্ট্রার এসএম মোখতারুল মোস্তফা ইউজিসিতে উপস্থিত ছিলেন। অন্য দিকে, চুয়েট প্রান্তের একাডেমিক কাউন্সিল কক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

বলে রাখা ভাল, ডি-নথি প্রক্রিয়া মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ফাইলের কাজ ডিজিটাল পদ্ধতি অনুসরণ করে সম্পাদিত হবে। উপাচার্যসহ সব পর্যায়ের অনুমোদনকারীরা যে কোন জায়গা থেকে যে কোন সময় ফাইল অনুমোদন করতে পারবেন। এতে বিশ্ববিদ্যালয়ের সময় যেমন ব্যয় কমবে, তেমনি কাগজ সাশ্রয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা আরো বেশি নিশ্চিত হবে। এছাড়া, প্রশাসন ও একাডেমিক ক্ষেত্রে গতিশীলতা বাড়বে।