রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার নিন্দা শেখ হাসিনার

রবিবার, জুলাই ১৪, ২০২৪

প্রিন্ট করুন
শেখ হাসিনা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনী সমাবেশে শনিবার (১৩ জুলাই) যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টার নিন্দা জানিয়ে বলেছেন, ‘এ ঘটনাটি খুবই দুঃখজনক।’

তিনি বলেন, ‘আমরা অবশ্যই তার উপর এ ধরনের হামলার নিন্দা জানাচ্ছি। যুক্তরাষ্ট্র সব সময় তাদের গণতন্ত্র নিয়ে গর্ববোধ করে।’

গেল ৮-১০ জুলাই পর্যন্ত চীনে তার তিন দিনের দ্বিপাক্ষিক সফরের ফলাফল সম্পর্কে সংবাদ মাধ্যমকে ব্রিফ করার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ডোনাল্ড ট্রামের ওপর গুলিবর্ষণের বিষয়ে মন্তব্য করার জন্য তার দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী প্রশ্ন তোলেন, যুক্তরাষ্ট্রের মত সভ্য দেশ ও গণতান্ত্রিক দেশে কীভাবে একজন প্রেসিডেন্ট প্রার্থী ও প্রাক্তন প্রেসিডেন্টের ওপর এমন হামলা হল?’

তিনি বলেন, ‘ট্রাম্প আক্রমণ থেকে অল্পের জন্য বেঁচে গেছেন।’ তবে, তিনি তার কানে আঘাত পেয়েছেন।

ডেমোক্রেটিক পার্টি হামলার জন্য সরকারকে দায়ী করেনি। তবে, প্রেসিডেন্ট জো বাইডেন হামলার নিন্দা করেছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের ক্ষেত্রে ব্যাপারগুলো ভিন্ন হবে।’

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘তৎকালীন বিএনপি-জামায়াত সরকার গ্রেনেড হামলার জন্য তাকে দায়ী করেছিল।
পরবর্তী তদন্তে তারেক রহমান ও তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ বিএনপির কয়েকজন শীর্ষ নেতার সম্পৃক্ততা পাওয়া যায় ও তারা মামলায় দোষী সাব্যস্ত হন।

ডোনাল্ড ট্রাম্প শনিবার (১৩ জুলাই) পেনসিলভেনিয়ায় প্রচারণা সমাবেশের সময় কানে গুলিবিদ্ধ হন। গুলি বর্ষণ করা হলে তিনি মঞ্চ ত্যাগ করেন।