বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: যুক্তরাষ্ট্র (ইউএসএ) পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু এবং যুক্তরাষ্ট্রের সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্র্যান্ডন লিঞ্চ ইউএস প্রতিনিধি দলের অংশ হিসেবে নানা ব্যাপারে আলোচনার জন্য শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকালে ঢাকায় পৌঁছেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (উত্তর আমেরিকা) সামিয়া ইসরাত রনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের উচ্চ পদস্থ এ কর্মকর্তাদের স্বাগত জানান।

মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন ব্যাপারে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি বাংলাদেশ সফর করছে।

এর পূর্বে, শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে একই প্রতিনিধি দলের অংশ হিসেবে ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারি ডিপার্টমেন্টের ইন্টারন্যাশনাল ফিন্যান্স বিষয়ক সহকারী সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান ঢাকা এসে পৌঁছালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (উত্তর আমেরিকা) খন্দকার মাসুদুল আলম তাকে স্বাগত জানান।

প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠনের পর প্রথম যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলকে স্বাগত জানাতে ব্যাপক ও বহুমুখী আলোচনার জন্য ঢাকা প্রস্তুত রয়েছে।

মুহাম্মদ ইউনূস, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন ও অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদসহ অন্যান্য আরো কয়েকটি বৈঠকে অংশ নেয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের এ প্রতিনিধি দলটির।

পররাষ্ট্র সচিব মো. জসিম উদ্দিন আয়োজিত মধ্যাহ্নভোজেও যোগ দেবেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলটি। যেখানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

জসিম উদ্দিন শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এ সফর প্রসঙ্গে সংবাদ মাধ্যমকে বলেন, ‘শুধু একটি বিষয় নয়, বিস্তৃত ব্যাপার নিয়ে আলোচনা হবে।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্রের মতে, আলোচনায় যুক্তরাষ্ট্র কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা ও উন্নয়ন অগ্রাধিকারে অবদান রাখতে পারে, তা নিয়ে আলোচনা করা হবে।

তার এ সফরের পূর্বে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট থেকে জানানো হয়েছিল, সহকারী সেক্রেটারি লু ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করবেন।