রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

তাইওয়ানের নয়া প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রের অভিনন্দন

রবিবার, জানুয়ারী ১৪, ২০২৪

প্রিন্ট করুন
ম্যাথিউ মিলার

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: তাইওয়ানের নয়া প্রেসিডেন্ট ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) নেতা উইলিয়াম লাই চিং তেকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার (১৩ জানুয়ারি) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টা পরই এক্সে বার্তায় তাকে অভিনন্দন জানান যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথু মিলার।

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে লাই চিং তের জয়ে অভিনন্দন জানিয়ে ম্যাথু মিলার বলেন, ‘তাইওয়ানের সাথে অনানুষ্ঠানিক সম্পর্ক আরো গভীর করা ও অভিন্ন স্বার্থ ও মুল্যবোধের সুরক্ষা এবং তাইওয়ান প্রণালীজুড়ে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার প্রত্যাশা জানাচ্ছি।’

তাইওয়ানে শনিবার (১৩ জানুয়ারি) ভোটগ্রহণ করা হয়। এ দিনই ফলাফল ঘোষণা করা হয়। ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির প্রার্থী লাই ৪০ দশমিক দুই শতাংশ ভোট পান। তাকে জয়ী হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশন।

লাই চিং বর্তমানে ডিপিপির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের উত্তরসূরী হিসেবে সরকার গঠন করতে যাচ্ছেন তিনি। সাই ইং ওয়েন চীনবিরোধী ছিলেন। লাইও তাই। এ জন্য তাকে ‘ট্রাবলমেকার’ আখ্যা দিয়ে তাইওয়ানের জনগণকে তাকে ভোট না দিতে আহ্বান জানিয়েছিল চীন। কিন্তু, নয়া প্রেসিডেন্ট হিসেবে চীনবিরোধী লাইকেই বেছে নিয়েছেন তাই জনগণ।

তাইওয়ান নিজেকে স্বায়ত্তশাসিত বললেও চীনের দাবি, ভূখণ্ডটি তাদেরই অংশ। দেশটিকে ঘিরে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব চলছে। যা সংঘাতে রূপ নিতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। সাই ইং ওয়েনের সরকারকে আর্থিক ও সামরিক সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।