রবিবার, ১৯ মে ২০২৪

শিরোনাম

তারেক-জুবাইদার কারাদণ্ডের প্রতিবাদে শুক্রবার ঢাকায় বিএনপির সমাবেশ

বৃহস্পতিবার, আগস্ট ৩, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: দুর্নীতির মামলায় দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জুবাইদা রহমানের বিরুদ্ধে নিম্ন আদালতের রায়ের প্রতিবাদে শুক্রবার (৪ আগস্ট) ঢাকায় সমাবেশ করবে বিএনপি। বুধবার (২ আগস্ট) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল শেষে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ঢাকা দক্ষিণ মহানগর শাখার আহ্বায়ক আবদুস সালাম।

তিনি জানান, শুক্রবার (৪ আগস্ট) দুপুর দুইটায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ প্রতিবাদ সমাবেশ শুরু হবে।

এর আগে তারেক ও জুবাইদার বিরুদ্ধে আদালতের রায়ের প্রতিবাদে নয়াপল্টন এলাকায় বিক্ষোভ করেন বিএনপির শত শত নেতাকর্মী।

বুধবার (২ আগস্ট) দুপুর একটা থেকে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতিতে বিএনপির নেতাকর্মীরা এলাকায় জড়ো হতে শুরু করে।

আদালতের রায় ঘোষণার পর বুধবার (২ আগস্ট) বিকাল চারটা পাঁচ মিনিটের দিকে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতুল্লাহ বুলু, চেয়ারপার্সনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, আবদুস সালাম ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলের সিনিয়র নেতাদের নেতৃত্বে নয়াপল্টন থেকে নাইটিঙ্গেল ক্রসিংয়ের দিকে মিছিল বের করেন বিএনপির কর্মী-সমর্থকরা।

তারা ‘শেখ হাসিনার রায়’ মানি না বলে স্লোগান দিচ্ছিলেন।

২০০৭ সালে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা একটি মামলায় তারেককে নয় বছরের কারাদণ্ড ও জোবাইদা রহমানকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক আসাদুজ্জামান দীর্ঘ দিন ধরে লন্ডনে অবস্থানরত তারেক ও জোবাইদার বিরুদ্ধে এ রায় দেন।

একই সাথে তারেককে তিন কোটি টাকা ও জোবাইদাকে ৪৫ লাখ টাকা জরিমানা করেন আদালত।

এ দিকে, বিএনপিপন্থী এক দল আইনজীবীও বুধবার (২ আগস্ট) সকাল থেকে ঢাকা কোর্ট এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন।

এর আগে মঙ্গলবার (১ আগস্ট) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আশঙ্কা করেছিলেন, সরকারের নীলনকশা অনুযায়ী দুর্নীতি মামলার ‘আজ্ঞাবহ’ রায়ে তাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের সাজা হতে পারে।