চট্টগ্রাম: চলমান সিস্টেমে নিজেকে মানিয়ে নেয়ার জন্য সবাই প্রাকটিস করছে বিয়োগ ব্যায়াম। মানে দুই পা থেকে এক পা বিয়োগ করা। অর্থাৎ, এক পায়ে দাঁড়িয়ে থাকা, হাঁটা চলা প্র্যাকটিস করা। কারণ, চারদিকে যা অবস্থা, তাতে কখন যে দুটি পা থেকে একটি পা কিংবা একটি হাত হারিয়ে ফেলব, তার তো কোন নিশ্চয়তা নেই! মহামারী আকারে যে সন্ত্রাস, অন্যায়, অত্যাচার চলছে, তা চোখে দেখে মনটা বিক্ষিপ্ত হয়ে যায়। বুকের ভিতর বিক্ষোভ জন্মে। কিন্তু, কিছুই করতে পারি না। কেবল গুমরে গুমরে কেঁদে উঠি। তাই, এই যন্ত্রণা যেন সহ্য করতে না হয়, সে জন্য চোখ বন্ধ করে রাখা। দেখবও না, ভুগবও না। চোখ বন্ধ করে রাখলে ধরে নিই নির্ঝঞ্জাট থাকবে, মনটা সুস্থ থাকবে। চলমান এই সিস্টেমে ঢিল ছুঁড়ে দেখতে চাওয়া, আমাদের মধ্যে কোন বোধ, কোন অনুভূতি আছে কি-না! অন্যায়ের প্রতিবাদ করার শক্তি ও সাহস আছে কি-না! চেতনা বলে কোন কিছু অবশিষ্ট আছে কি-না?
এ ধরনের বক্তব্যে আজিজুল হক বাবুর রচনায় তির্যক নাট্যগোষ্ঠীর ৩৭তম প্রযোজনা ‘ঢিল’। নাটকটি নির্দেশনা দিয়েছেন শাহরিয়ার হান্নান। শুক্রবার (১৯ জানুয়ারী) বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সহযোগিতায় গণজাগরনের নাট্যোৎসব কার্যক্রমের আওতায় নির্মিত নাটকটির প্রথম প্রদর্শনী একে খান মোড়ে, দ্বিতীয় প্রদর্শনী পশ্চিম ফিরোজশাহ্ শহীদ মিনার প্রাঙ্গন ও তৃতীয় প্রদর্শনী নিউ মনসুরাবাদ মাঠে পরিবেশিত হয়।
নাটকটিতে অভিনয় করেছেন সীমান্ত বড়ুয়া, অমিত চৌধুরী, রুদ্র, কাইফি, বিজয়, সাকিব ও সাফায়াৎ। সুর সংযোজনে নওমান এ আলম খান গুড্ডু ও কোরিওগ্রাফিতে নাসরিন হীরা।