শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

তুরস্কের মতই তীব্র কম্পন সিরিয়ায়, ভূমিকম্পের বলি ৪২, আহত ২০০-র বেশি

সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

প্রিন্ট করুন

আলেপ্পো, সিরিয়া: তুরস্ক একা নয়। ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে সিরিয়াও। তাসের ঘরের মত গুঁড়িয়ে গিয়েছে বাড়ি ঘর। এখনও পর্যন্ত ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহত হয়েছে ২০০-র বেশি। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ।

সিরিয়ায় তীব্র ভূমিকম্প: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল সিরিয়া। সোমবার (৬ ফেব্রুয়ারি) কাকভোর তখন। সবাই ভাল করে ঘুম থেকে ওঠেনি। তার মধ্যেই বাড়ি ঘর যেন দুলতে শুরু করে। সিরিয়ার আলেপ্পো, হামা ও লাটাকিয়া প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পে। ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে সাত দশমিক নয়। একাধিক বাড়ি ঘর ভেঙে পড়েছে। মানুষ ঘুমন্ত অবস্থায় থাকার কারণে বড় বিপর্যয়ের পাশাপাশি প্রাণহানির ঘটনাও ঘটেছে।

৪২ জনের মৃত্যু: সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু হয়েছে ৪২ জনের। যদিও সেই সংখ্যাটা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। উদ্ধার কাজ শুরু হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে কাজ। দমকল ও পুলিশের সাথে উদ্ধারকাজে হাত মিলিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীও। ক্রেনে করে তোলা হচ্ছে ধ্বংসস্তূপ। একাধিক বাড়িঘর গুড়িয়ে গিয়েছে। সেই ধ্বংসস্তূপের নীেচ আররো দেহ চাপা পড়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সে ক্ষেত্রে আরো বাড়বে মৃতের সংখ্যায়।

আহত ২০০-র বেশি: মৃতের সংখ্যা যেমন বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে, তেমনই আহতের সংখ্যাও অগুনতি। এখনো পর্যন্ত সরকারি হিসেবে ২০০ জনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। একাধিক জায়গা থেকে বিচ্ছিন্ন খবর আসছে। কাজেই আহতের সংখ্যা আররো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলেপ্পো, হামা, ও লাটাকিয়া প্রদেশের বাসিন্দারা। তাদের উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে হাসপাতালে।

উদ্ধারে সৈন্য: সিরিয়ার যেখানে ভূমিকম্প হয়েছে, সেটি বিদ্রোহীদের এলাকা। সে কারণে উদ্ধারকাজে সমস্যা দেখা দিয়েছে। ইতিমধ্যেই সেনা নামানো হয়েছে। এ দিকে, তুরস্কেও ভয়াবহ আকার নিয়েছে পরিস্থিতি। সেখানেও কমপক্ষে ১০০ জন মারা গিয়েছেন ভূমিকম্পে। তাসের ঘরের মত গুঁড়িয়ে গিয়েছে একাধিক বহুতল। পরিস্থিতি সামাল দিতে হিমসিম খাচ্ছে স্থানীয় প্রশাসন। উদ্ধারে সেনা নামানো হয়েছে তুরস্কেও।