শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

তুরস্কে ফের দুই দফা ভূমিকম্প; তিনজনের মৃত্যু, আহত দুই শতাধিক

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২১, ২০২৩

প্রিন্ট করুন

হাতায়, ‍তুরস্ক: স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে ফের ভূমিকম্প আঘাত হেনেছে। যার মাত্রা ছিল ছয় দশমিক চার। পরে ৩২টি আফটারশক কাঁপিয়ে তুলেছে পুরো এলাকাটি। এর মধ্যে একটি আফটারশকের মাত্রা ছিল পাঁচ দশমিক আট। খবর টিআরটি ওয়াল্র্ডের।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত আটটা পাঁচ মিনিটে হাতায় প্রদেশে আঘাত হানে ভূমিকম্প। এতে নতুন করে অন্তত তিন জনের প্রাণহানি ঘটেছে ও দুই শতাধিক আহত হয়েছে। এছাড়াও, ভূমিকম্পে হাতায় প্রদেশের আন্তাকিয়া শহর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূপৃষ্ঠ থেকে প্রায় দুই কিলোমিটার গভীরে উৎপত্তি হওয়া এ ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হাতায় প্রদেশের আন্তাকিয়া ও আদানা শহরের মাঝামাঝি অঞ্চল। ক্ষয়ক্ষতির বিষয়ে তেমন কোন তথ্য জানা না গেলেও, আন্তাকিয়ার মধ্যাঞ্চলে বেশ কয়েকটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। এতে পুরো এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

এ দিকে, ওই ভূমিকম্পের পরপর হাতায় প্রদেশে পাঁচ দশমিক আট মাত্রার আরো একটি ভূমিকম্প আঘাত হানার খবর পাওয়া গেছে। নতুন করে আফটারশকের আশঙ্কায় পুরো এলাকায় জারি করা হয়েছে সতর্কতা। জীবনরক্ষায় বাড়িঘর ছেড়ে এরই মধ্যে রাস্তায় খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছেন স্থানীয় অনেক বাসিন্দা।

ভূমিকম্পের পর ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকারীদের তৎপর হতে দেখা গেছে। গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের পর থেকেই যেসব উদ্ধারকারী ওই অঞ্চলটিতে অভিযান পরিচালনা করে আসছিলেন, তাদেরও নতুন করে বিভিন্ন এলাকায় অনুসন্ধান কার্যক্রম চালাতে দেখা গেছে। একের পর এক ভূমিকম্পে পুরো এলাকায় এখন বিরাজ করছে থমথমে পরিস্থিতি।