শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

তুষার ঝড়ে পশ্চিম নিউইয়র্কে মৃত বেড়ে ১৭

সোমবার, ডিসেম্বর ২৬, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের পশ্চিম নিউ ইয়র্কে বিপজ্জনক শীতকালীন ঝড়ের ফলে মৃতের সংখ্যা বেড়ে ১৭-তে পৌঁছেছে। এ ছাড়া কয়েক হাজার বাসিন্দা বিদ্যুৎহীন রয়ে গেছে। কর্মকর্তারা রোববার (২৫ ডিসেম্বvর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন,

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল এবং এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকারজ রোববার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় সংবাদ সম্মেলনের করে এরি কাউন্টিতে ২৬ থেকে ৯৩ বছর বয়সী লোকের মধ্যে ১২ জনের মৃত্যুর কথা জানিয়েছেন৷ বাফেলোর পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগলিয়া বাফেলো নিউজকে বলেন, ‘পরে শহরে আরো চারটি মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে; যাতে মোট মৃত্যুর সংখ্যা ১৭-তে পৌঁছে যায়

প্রতিবেশী নায়াগ্রা কাউন্টিতে ২৭ বছর-বয়সী এক ব্যক্তি মারা গেছেন, যখন তিনি তুষার থেকে কার্বন মনোক্সাইড তার চুল্লি অবরুদ্ধ করে ফেলেছিলেন।

ঝড়-সম্পর্কিত মৃত্যুর সংখ্যা বাড়তে পারে, মার্ক পোলোনকার্জ সংবাদ সম্মেলনের সময় বলেছিলেন।

মৃতদের মধ্যে ছিলেন উইলিয়াম ‘রোমেলো’ ক্লে, যাকে তার ৫৬তম জন্মদিনে রাস্তার বাইরে নিথর অবস্থায় পাওয়া গিয়েছিল।

হোচুল ঝড়টিকে একটি ‘মহাকাব্য, জীবনে একবারের ঝড়’ বলে অভিহিত করেছেন; যা জরুরী পরিষেবা ও এমনকি লাঙ্গল ট্রাকের জন্য যাতায়াত করা অসম্ভব করে তুলেছে।

‘এটি একটি অন্ধ তুষার ঝড় ছিল।’ তিনি বলেন.

স্বেচ্ছাসেবক স্নোমোবাইলগুলি আটকে পড়া গাড়ি চালকদের সাহায্য করার জন্য পাঠানো হয়েছিল; যারা তাদের গাড়িতে এক দিনেরও বেশি সময় ধরে ছিলেন। রাজ্য পুলিশ ও ন্যাশনাল গার্ডকে সাহায্য করার জন্য ডাকা হয়েছিল; যখন বাফেলো ও আশেপাশের অঞ্চলগুলি খনন করার চেষ্টা করেছিল। পোলোনকার্জ বলেছিলেন যে, এটি প্রথম বারের মত বাফেলো ফায়ার ডিপার্টমেন্ট জরুরী কলগুলিতে সাড়া দিতে পারেনি ‘কারণ এটি খুব খারাপ ছিল’।

‘বাফেলো নায়াগ্রা আন্তর্জাতিক বিমানবন্দরে রোবার (২৫ ডিসেম্বর) সকাল সাতটা পর্যন্ত ঐতিহাসিক ঘটনা থেকে ৪৩ ইঞ্চি তুষারপাত রেকর্ড করা হয়েছিল, কিন্তু হ্রদের পক্ষাঘাতগ্রস্ত শহরটি এখন বনের বাইরে ছিল না।’ ক্রিস্টোফার টেট, সহযোগী আবহাওয়া প্রযোজক ও ফক্স ওয়েদারের আবহাওয়াবিদ বলেছেন।

‘এখনো হ্রদ প্রভাব তুষার একটি ব্যান্ড বর্তমানে বাফেলোর দক্ষিণে বসে আছে। যদি বাতাস পিছনের দিকে সরে যায় … একটু দক্ষিণে, এটি লেকের প্রভাবের বরফের ব্যান্ডটিকে উত্তরে বাফেলোতে ঠেলে দেবে। এটি এখনও সম্ভব।’ টেট রোববারের (২৫ ডিসেম্বর) আগে পোস্টকে ব্যাখ্যা করেছিলেন।

‘এরি কাউন্টিতে সোমবার (২৬ ডিসেম্বর) সকাল সাতটা পর্যন্ত ড্রাইভিং নিষেধাজ্ঞা রয়েছে ও কাউন্টির কিছু অংশ বর্ধিত নিষেধাজ্ঞার দিকে তাকিয়ে আছে।’ পোলোনকার্জ বলেন।

‘এটি সবচেয়ে খারাপ ধরনের ঝড় হয়েছে; যা আপনি কল্পনা করতে পারেন।’ তিনি যোগ করেছেন। ‘এটি একটি ঝড়; যা আমরা কখনই ভুলব না।’

‘কাউন্টির প্রায় ১৫ হাজার গ্রাহকদের এখনো ক্ষমতা নেই ও মঙ্গলবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত তাদের কাছে কোনো ক্ষমতা নেই।’ পোলোনকার্জ বলেছেন। সাবস্টেশনগুলি হিমায়িত ও তুষার পাহাড়ে আবৃত ছিল, তিনি উল্লেখ করেছেন।

হোচুল বলেছেন যে, তিনি হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ রন ক্লেইনের সাথে কথা বলেছেন ও ঝড়ের সাথে যুক্ত ব্যয় পুনরুদ্ধার করার জন্য এম্পায়ার স্টেটের যে তহবিল প্রয়োজন, তা দিতে ফেডারেল সরকার প্রস্তুত রয়েছে।