শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

দক্ষিণ কোরিয়ার কাছে যুক্তরাষ্ট্রের সামরিক হেলিকপ্টার বিক্রি উস্কানিমূলক কাজ

শুক্রবার, আগস্ট ২৩, ২০২৪

প্রিন্ট করুন

পিয়ংইয়ং, উত্তর কোরিয়া: উত্তর কোরিয়া শুক্রবার (২৩ আগস্ট) এশিয়ায় যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক অস্ত্র বিক্রির সমালোচনা করেছে এবং দেশটি দক্ষিণ কোরিয়াকে অ্যাপাচি হেলিকপ্টার সরবরাহের চুক্তিকে একটি ‘বেপরোয়া, উস্কানিমূলক কাজ’ বলে অভিহিত করেছে। সংবাদ এএফপির।

দক্ষিণ কোরিয়ার কথা উল্লেখ করে পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘আমরা যুক্তরাষ্ট্র ও তাদের পোষ্য বাহিনীর অস্ত্র তৈরির তীব্র বিরোধিতা ও প্রত্যাখ্যান করি।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘এ অঞ্চলে নিরাপত্তা অস্থিতিশীলতা বাড়ানোর ক্ষেত্রে এটি একটি বেপরোয়া ও উস্কানিমূলক কাজ।’

বিবৃতিতে জাপান ও ওয়াশিংটনের অন্যান্য এশিয়া-প্যাসিফিক মিত্রদের কাছে সাম্প্রতিক যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রিরও সমালোচনা করা হয়।

সোমবার (১৯ আগস্ট) যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ার কাছে সাড়ে ৩০০ কোটি ডলার দামের ৩৬টি এএইচ-৬৪ই অ্যাপাচি হেলিকপ্টার ও ক্ষেপণাস্ত্রসহ এ সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয়ার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা (ডিএসসিএ) বলেছে, ‘দক্ষিণ কোরিয়ার কাছে এ ধরনের অস্ত্র বিক্রি দেশটিকে ‘প্রতিপক্ষকে প্রতিরোধ করতে ও আঞ্চলিক বিভিন্ন অভিযানে অংশগ্রহণ করতে সক্ষম করে তুলবে। এতে বর্তমান ও ভবিষ্যতের হুমকি মোকাবেলায় তারা জোরালো ভূমিকা রাখতে পারবে।’

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এসব অস্ত্র বিক্রির অনুমোদন দিলেও এটির লেনদেন সম্পন্ন করতে এখন অবশ্যই মার্কিন কংগ্রেসের অনুমোদন লাগবে।

এ দিকে, দক্ষিণ কোরিয়ার একীকরণ মন্ত্রণালয় শুক্রবার (২৩ আগস্ট) বলেছে, ‘উত্তর কোরিয়া ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।’

যুক্তরাষ্ট্র হচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রধান নিরাপত্তা মিত্র দেশ ও দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রায় সাড়ে ২৮ হাজার সেনা মোতায়েন রয়েছে।